রাঙ্গার মনোনয়নপত্র স্থগিত

Slider রংপুর


রংপুর-১ আসনে জাতীয় পার্টির বহিষ্কৃত সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা মনোয়নপত্র স্থগিত করেছে রিটার্নিং কর্মকর্তা। এছাড়াও জাতীয় পার্টি, আওয়ামী লীগ মনোনিত এবং আওয়ামী লীগের দুই বিদ্রোহী প্রার্থীসহ আটজনের মনোনয়নপত্র বৈধ এবং একজনের মনোনয়নপত্র বাতিল বলে ঘোষণা করা হয়।

শনিবার বেলা সাড়ে ১১টায় রংপুরের ডিসি ও রিটার্নিং কর্মকর্তা মোবাশ্বের হাসান এই তথ্য জানান। এর আগে বেলা সাড়ে ১০টা থেকে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যাছাই-বাছাই কার্যক্রম শুরু হয়। শুরুতেই রংপুর-১ আসনের মনোনয়নপত্র যাছাই-বাছাই করা হয়।

যাছাই-বাছাই শেষে ডিসি মোবাশ্বের হাসান জানান, মোট দাখিল করা ১২ জন প্রার্থীর মধ্যে আটজনের মনোনয়ন বৈধ। তারা হলেন জাতীয় পার্টির হোসেন মকবুল শাহরিয়ার আসিফ, আওয়ামী লীগের রেজাউল করিম রাজু, জাকের পার্টির মুমিনুল ইসলাম, তৃনমূল বিএনপির বদরুদ্দোজা চৌধুরী, ন্যাশনাল পিপলস পার্টির মো: হাবিবুর রহমান এবং স্বতন্ত্র মন্জুম আলী, আসাদুজ্জামান বাবলু, শাহিনুর আলম।

এর মধ্যে স্বতন্ত্র হিসেবে বৈধ হওয়ায় আওয়ামী লীগের দুই বিদ্রোহী প্রার্থী হলেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু এবং যুক্তরাজ্যের লাইম হাউস আওয়ামী লীগের সহ-সভাপতি ও ইউনিভার্সিটি ওয়েস্ট অফ ইংল্যান্ড শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি মঞ্জুম আলী।

এছাড়াও বিরোধী দলীয় চীফ হুইপ ও জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, ওয়ার্কার্স পার্টির বখতিয়ার হোসেন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সবজু মিয়া এবং বাংলাদেশ কংগ্রেসের শ্যামলী রায়ের মনোনয়নপত্র কাগজপত্রে অসঙ্গতি থাকায় স্থগিত করা রাখা হয়েছে।

মসিউর রহমান রাঙ্গার মনোনয়ন স্থগিতের ব্যপারে রিটার্নিং কর্মকর্তা জানান, ‘ওনার পিসিপিআর এ যে তথ্যগুলো আমরা পেয়েছি। সেগুলোর ব্যপারে তথ্য চেয়েছি। যদি মামলা বিচারাধীন থাকে, তাহলে সেই তথ্য দিতে হবে। আর যদি মামলা নিষ্পত্তি হয়ে থাকে, তাহলে সেই তথ্য দিতে হবে।

তিনি আরো বলেন, ‘ওনার পিসিপিআরিএ চারটি মামলার তথ্য পাওয়া গেছে, এর মধ্যে ৩টার ব্যাপারে নিষ্পত্তি বলা হয়েছে, আরেকটি মামলা বিচারাধীন আছে।

অন্যদিকে, মোশাররফ হোসেন নামের এক স্বতন্ত্র প্রার্থীর ১ ভাগ ভোটারের তথ্যে অসঙ্গতি থাকায় মনোনয়ন ফরম বাতিল করে দেয়া হয়েছে।

মনোনিত প্রার্থী, আওয়ামী লীগের ২ বিদ্রোহী প্রার্থীসহ ৭ জনের মনোনয়ন পত্র বৈধ বলে ঘোষণা করা হয়। এছাড়াও স্বতন্ত্র প্রার্থী মোশাররফ হোসেনের মনোনয়ন ১ ভাগ ভোটারের তালিকায় অসঙ্গতি থাকার কারণে বাতিল করা হয়।

অন্যদিকে বর্তমান এমপি মসিউর রহমান রাঙ্গাসহ চার প্রার্থীর কাগজপত্রে অসঙ্গতি থাকায় তাদের মনোনয়ন স্থগিত করা হয়।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানিয়েছে, শনিবার রংপুর ১ ছাড়াও ২ ও ৩ আসনের মনোনয়ন পত্র যাছাই-বাছাই করা হবে। আগামীকাল ৪, ৫ ও ৬ আসনের মনোনয়ন যাছাই-বাছাই হবে।

উল্লেখ্য, এবার রংপুর-১ আসনে ১২ জন, ২ আসনে ৬ জন, ৩ আসনে ৯ জন, ৪ আসনে ৩ জন, ৫ আসনে ১০ জন এবং ৬ আসনে ৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। সবগুলো আসনেই জাতীয় পার্টি, আওয়ামী লীগ মনোনিত প্রার্থী ছাড়াও চারটি আসনে আওয়ামী লীগের একাধিক করে বিদ্রোহী প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *