২৮ অক্টোবরের ঘটনায় ৩৬ মামলা, ফখরুল-আব্বাসসহ আসামি দেড় হাজার, গ্রেফতার ১৭২৭

Slider রাজনীতি

২৮ অক্টোবর শনিবার রাজধানীতে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষ ও সহিংসতার ঘটনায় এ পর্যন্ত ৩৬টি মামলা দায়ের হয়েছে। এসব মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, গয়েশ্বর চন্দ্র রায়সহ ১ হাজার ৫৪৪ জনকে আসামি করা হয়েছে।

অপরদিকে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে রাজধানীতে ১ হাজার ৭২৭ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন বিভাগ থেকে সোমবার আনুষ্ঠানিক বার্তায় এ তথ্য জানানো হয়েছে। রোববার পর্যন্ত ২৮টি মামলার খবর জানা গিয়েছিল। আজ আরো আটটি মামলার খবর জানা গেল।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে প্রধান বিচারপতির বাসভবন ভাংচুরের ঘটনায় রমনা থানায় করা মামলায় গতকাল গ্রেফতার দেখানোর পর কারাগারে পাঠানো হয়েছে। তাকে পুলিশ হত্যাসহ অন্তত চারটি মামলায় আসামি করা হয়েছে।

এসব মামলায় বিএনপির শীর্ষ নেতাদের বেশির ভাগকে আসামি করা হয়েছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া আসামির তালিকায় রয়েছেন, বিএনপির নেতা মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, গয়েশ্বর চন্দ্র রায়, রুহুল কবির রিজভী, আবদুল আউয়াল মিন্টু, বরকতউল্লা বুলু, জয়নুল আবদিন ফারুক, জয়নাল আবেদীন, আহমেদ আজম খান, নিতাই রায় চৌধুরী, শামসুজ্জামান, আলতাফ হোসেন চৌধুরী, শাহজাহান ওমর, মাহবুব উদ্দিন খোকনসহ অনেকে।

মামলাগুলোয় পুলিশকে হত্যা ও হত্যার উদ্দেশ্যে ককটেল বিস্ফোরণ, সরকারি কাজে বাধা, প্রধান বিচারপতির বাসভবনে ভাঙচুর, অগ্নিসংযোগ, পুলিশের অস্ত্র ছিনিয়ে নেয়া ইত্যাদি অভিযোগ আনা হয়। মামলার বেশির ভাগের বাদি পুলিশের সদস্যরা। কয়েকটি মামলার বাদি হয়েছেন ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা।

সচিবালয়ে রোববার সকালে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান পুরো ঘটনাটিকে বর্বরোচিত ও জঘন্য উদাহরণ বলে উল্লেখ করে বলেন, মামলা শুরু হয়েছে। অনেকে মামলা দেবে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছে, তারা মামলা দেবে। পুলিশ হাসপাতাল কর্তৃপক্ষ মামলা দেবে। পুলিশ মামলা দেবে।

গ্রেফতার ১ হাজার ৭২৭ জন

এদিকে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে গত কয়েকদিনে রাজধানীতে ১ হাজার ৭২৭ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

ডিএমপি জানিয়েছে, ২১ অক্টোবর থেকে ৯ দিনে ঢাকা মহানগর পুলিশের আটটি অঞ্চলে আইনশৃঙ্খলা ও সহিংসতার ঘটনায় ১ হাজার ৭২৭ জনকে গ্রেফতার করা হয়েছে। বেশি গ্রেফতার করা হয়েছে বিএনপির মহাসমাবেশের দিন ২৮ অক্টোবর, ৬৯৬ জনকে।

মহাসমাবেশের আগের ২ দিনে ৫৪২ জনকে গ্রেফতার করা হয়। পরদিন গ্রেফতার করা হয় আরো ২৫৬ জনকে।

বিএনপির অভিযোগ, মহাসমাবেশে জনসমাগমের উপস্থিতি কমাতে পুলিশ গণগ্রেফতার করেছে। তারপরও যখন বিপুল লোক এসেছে, তখন সরকার সমাবেশ পণ্ড করার কৌশল নেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *