শ্রীপুরে বনকর্মীদের উপর হামলা

Slider গ্রাম বাংলা

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধিঃ গাজীপুর জেলার শ্রীপুর থানার অন্তর্গত শ্রীপুর রেঞ্জের শ্রীপুর সদর বিটের বেদখলীয় বনের জমি উদ্ধার করতে গেলে স্থানীয় বাসিন্দারা বন কর্মকর্তাদের উপর আক্রমণ করে। এরই পরিপ্রক্ষিতে বন বিভাগের লোকজন স্থানীয়দের নাম উল্লেখ্য করে একটি ও ভুক্তভোগীরা একটি অভিযোগ শ্রীপুর মডেল থানায় দাখিল করে।

শ্রীপুর সদর বিট কর্মকর্তা মোঃ আলাল খানের অভিযোগ সূত্রে জানা যায়, ১৯/১০/২০২৩ বৃহস্পতিবার সকালে (১)বন প্রহরি মোঃ আশরাফুল ইসলাম,(২) বন প্রহরী মোঃ ইউনুহ আলী( ৩) বন প্রহরী পিতা শাহ মোঃ সাজ্জাদুল ইসলাম(৪) নৌকা চালক মোঃ তশিকুল ইসলাম(৫) বাগান মালা মোঃ মঞ্জুরুল করিম(৬) ফিম্যান, মোঃ সাদির মিয়া(৭) বাগান মালী মোঃ রফিক ৪৪নং লোহাগাছ মৌজার সি.এস. দাগ নং-৩০ যাহার সৃষ্ট আর,এস,দাগ নং- ৫২৬ খতিয়ান নং-০২ এর সরকারী গেজেটভূক্ত সংরক্ষিত বন ভূমিতে এলাকায় টহলকালে দেখতে পান লোহাগাছ গ্রামের মোঃ রাকিব হাসান, (২৮) পিতাঃ মোঃ নুরুল ইসলাম, (২) মোঃ নুরুল ইসলাম (৫২), পিতাঃ মৃত আব্দুল সাত্তার ও আরো অপরিচিত ৭/৮ জন পুরুষ মহিলা সংরক্ষিত বনভূমি জবর দখলের উদ্দেশ্যে আর সি.সি পাকা পিলার স্থাপন করিয়া টিনের ঘর নির্মাণ করছে।

তাৎক্ষনিক তারা( কর্মকর্তারা )উক্ত কাজ থেকে বিরত থাকার জন্য বাধা প্রদান করে। এবং উক্ত কাজ অপসারণের করার চেষ্টা করলে উল্লেখিত ব্যক্তিগণ বাধা প্রদান করে ও অকথ্য ভাষায় গালিগালাজসহ লাঠিসোটা নিয়ে সরকারি কাজে বাধা প্রদান করে। এর মধ্যে ২ নং ব্যক্তি( নুরুল ইসলাম) আশেপাশের সকল নারী-পুরুষদের লাঠিসোটা নিয়ে হামলা করার জন্য ডাক চিৎকার করে অজ্ঞাতনামা আরো প্রায় ৩০/৪০ জন নারী ও পুরুষ লাঠিসোটা, রামদা, হাতসা, কাঠের বাতা, শাবল, লোহার রড, ইত্যাদি দেশীয় অস্ত্র-শস্ত্রসহ হামলা করে। হামলায় বাগান মালী মঞ্জুরুল করিম ও মোঃ রফিককে এলোপাথাড়ীভাবে আঘাত করে মারাত্মক আহত করে। এসময় মোঃ নুরুল ইসলাম, রড দ্বারা ফ্রিম্যান মোঃ সাদির মিয়াকে আঘাত করে আঙুল ভেঙ্গে ফেলে। পাশাপাশি উপস্থিত মহিলা-পুরুষগণ লাঠি-সোটা নিয়ে বন কর্তাদের উপর হামলা করে।

এ বিষয়ে শ্রীপুর রেঞ্জ অফিসার মোখলেসুর রহমান জানান, গত কিছুদিন আগে শ্রীপুর আইন শৃঙ্খলা মিটিংয়ে মাননীয় সাংসদ বলেন, ‘ঘর ভাঙতে গেলে শালাগোরে বেঁধে রাখবেন’। এমপির ওই কথার পর বন কর্মকর্তাদের কাজ করতে বেগ পেতে হচ্ছে। ওই বক্তব্যের জের ধরে গাজীপুরের বিভিন্ন জায়গায় ভূমি দস্যূরা, বন বিভাগের জমি দখল করতে মরিয়া হয়ে পড়েছে অনেকেই। এ কারণে বন বিভাগ কর্তৃপক্ষ বেদখল হওয়া জমি উদ্ধার করতে রীতিমতো হিমশিম খাচ্ছে। আজকে জমি দখলের বিষয়টি জানার পর উদ্ধার অভিযানে গেলে একজন বন কর্মকর্তাকে পিটিয়ে হাত ভেঙে দেয় অভিযুক্তরা। অভিযান পরিচালনার সময় অভিযুক্তরা রাকিব হাসান বারবার বলতেছিলো, এমপিকে ফোন দেন, এমপির পরামর্শে ঘর করছি।

অভিযোগ প্রসঙ্গে শ্রীপুর মডেল থানার অফিসার্স ইনচার্জ জনাব, এ.এফ.এম নাসিম বলেন, বন বিভাগের লোকজনের উপর এলাকাবাসি হামলা করেছে মর্মে, শ্রীপুর সদর বিট কর্মকর্তা একটি অভিযোগ দিয়েছে। পাশাপাশি এলাকাবাসীও একটি অভিযোগ দিয়েছে। আমরা বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *