গাজায় ফুরিয়ে আসছে খাবার পানি, ঝুঁকিতে ২০ লাখ ফিলিস্তিনি

Slider সারাবিশ্ব


অবরুদ্ধ গাজা উপত্যাকায় ইসরায়েলি বিমান হামলা অব্যাহত থাকায় সতর্ক করেছে জাতিসংঘ। সংস্থাটি বলছে, সুপেয় পানির উৎপাদন ও সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় উপত্যাকার ২০ লাখের বেশি ফিলিস্তিনির জীবন ঝুঁকির মুখে।

ইসরায়েলি বিমান হামলায় ভয়াবহ পরিস্থিতির গাজায়। খাদ্য, জরুরি ওষুধ ও পানি সরবাহ বন্ধ। ইসরায়েলের সর্বাত্মক অবরোধ আরোপের কারণেই এই পরিস্থিতি। জাতিসংঘের ত্রাণও ঢুকতে পারছে না গাজায়।

এ বিষয়ে ফিলিস্তিন শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্ম সংস্থার কমিশনার ফিলিপ লাজারিনি শনিবার বিবৃতিতে বলেছেন, বিষয়টি জীবন ও মৃত্যুর পর্যায়ে দাঁড়িয়েছে। ২০ লাখ ফিলিস্তিনির জন্য সুপেয় পানি ও জ্বালানি ব্যবস্থা করা এখনই প্রয়োজন।

এসব জীবন রক্ষাকারী প্রয়োজনীয় জিনিস ফুরিয়ে আসায় রোগ-বালাই ছড়িয়ে পড়ে বিপর্যয় সৃষ্টি হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন জাতিসংঘের এই কর্মকর্তা।

আন্তর্জাতিক সহায়তার ওপর অনেক নির্ভরশীল গাজার ফিলিস্তিনিরা। কিন্তু গত শনিবার থেকে এখানে কোনও ত্রাণ সহায়তা প্রবেশ করতে দেয়নি ইসরায়েল।

এ প্রসঙ্গে ফিলিজ লাজারিনি বলেন, গাজার পানির প্ল্যান্ট এবং পানি সরবরাহের লাইনগুলো বন্ধ করে দেওয়ায় সুপেয় পানি দ্রুত ফুরিয়ে আসছে। সেই সঙ্গে গত ১১ অক্টোবর থেকে বিদ্যুৎহীন গাজার বাসিন্দারা।

এসব জরুরি প্রয়োজনীয় বিষয়ের ওপর অবরোধ তুলে নিতে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের এই কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *