গাজার উপকণ্ঠে ইসরাইলি বাহিনী, সাগরপথেও হামলা

Slider সারাবিশ্ব


গাজা উপত্যকার উপকণ্ঠে পৌঁছে গেছে ইসরাইলি স্থল বাহিনী। গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস সদস্যরা কিভাবে সীমান্ত অতিক্রম করে ইসরাইলে ভয়াবহ হামলা চালিয়েছে, তা খতিয়ে দেখতে তারা সেখানে এসেছে বলে ইসরাইলি ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানিয়েছে। এদিকে ২৪ ঘণ্টার মধ্যে গাজা সিটি থেকে চলে যাওয়ার ইসরাইলি নির্দেশ অনুসরণ করে সেখান থেকে সরে যাওয়ার সময় ইসরাইলি হামলায় ৭০ জন নিহত হয়েছে। তাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

গাজার হামাস কর্মকর্তারা জানিয়েছে, গাজা সিটি ত্যাগ করার সময় গাড়ির ওপর ইসরাইলি বিমান হামলায় ৭০ জন নিহত হয়েছে। তাদের বেশির ভাগই নারী ও শিশু।

এদিকে সাগরপথেও ইসরাইল হামলা শুরু করেছে। তারা শনিবার ভোর হওয়ার আগেই উপকূলে হামলা চালায়। ইসরাইল নৌকাগুলো এই হামলায় অংশ নেয়।

গত শনিবার থেকে চলা গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ১৯ শ’ ছাড়িয়ে গেছে। এদের মধ্যে শিশুর সংখ্যা ৬১৪ জন। আর নারীর সংখ্যা ৩৭০ জন। এছাড়া আহত হয়েছে ৭,৬৯৬ জন। এদের মধ্যে শিশু ২,০০০ এবং নারী ১,৪০০।

অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেমে ইসরাইলি সৈন্যরা ৫০ জনকে হত্যা করেছে। এদের মধ্যে অন্তত ছয়জন শিশু এবং একজন নারী রয়েছেন। এছাড়া আহত হয়েছেন ৬০০ জন।

সূত্র : আল জাজিরা, এএফপি এবং অন্যান্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *