আজ থেকে শুরু হচ্ছে বিশ্ব ক্রিকেটের মহাযজ্ঞ

Slider খেলা


আজ থেকে ক্রিকেটপাড়া মেতে উঠবে ভিন্ন এক আমেজে, ভিন্ন একটা উৎসবে। চার-ছক্কার রমরমা হাট বসতে যাচ্ছে ভারতে, শুরু হচ্ছে ক্রিকেটের সবচেয়ে বড় মহাযজ্ঞ।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) পর্দা উঠতে যাচ্ছে বিশ্বকাপের ১৩তম আসরের।

জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠার কথা থাকলেও তা হয়নি। সাদাসিধেভাবেই গড়াবে এবারের আসর। উদ্বোধনী ম্যাচে বেলা আড়াইটায় মুখোমুখি হবে গত আসরের দুই ফাইনালিস্ট। ভারতের বিখ্যাত নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আতিথ্য নেনে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

১০ দলের অংশগ্রহণে ভারতের ১০ ভেন্যুতে ৪৬ দিনে অনুষ্ঠিত হবে ৪৮ ম্যাচ। আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, হায়দারাবাদ, কলকাতা, লখনউ, মুম্বাই ও পুনেতে ব্যাটে-বলে মুন্সিয়ানা দেখাবেন ক্রিকেটাররা। বেরিয়ে আসবে নতুন কোনো তারকা।

এবার স্বাগতিক ভারত ছাড়া খেলবে আরো ৯ দেশ। তারা হলো বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। সুপার লিগ খেলে ৮ দল বিশ্বকাপ নিশ্চিত করলেও বাকি দুই দল এসেছে বাছাইপর্ব খেলে৷

তবে ভারত বিশ্বকাপে খেলা হচ্ছে না ওয়েস্ট ইন্ডিজের। বিশ্বকাপের প্রথম দুই আসরের শিরোপাজয়ীদের ছাড়াই এবারের আসর মাঠে গড়াবে। ক্যারিবীয়রা পারেনি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে। আগের আসরের মতো নেই জিম্বাবুয়েও। আরেক টেস্ট খেলুড়ে দেশ আয়ারল্যান্ডও পারেনি বিশ্বকাপে নাম লেখাতে।

ভারতে অনুষ্ঠব্য এবারের আসর বিশ্বকাপের ১৩তম প্রতিযোগিতা। ১৯৭৫ সাল থেকে হয়ে আসছে এই শিরোপার লড়াই। যেখানে এখন পর্যন্ত সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া। ৫ বার শিরোপা জেতার উল্লাস করেছে হলুদ বাহিনীরা। একাধিকার স্বাদ পেয়েছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। একবার করে জিতেছে ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা।

নানা ইস্যুতে টুর্নামেন্ট মাঠে গড়ানোর আগ থেকেই সমালোচনায় এবারের আসর। দফায় দফায় বদলানো হয়েছে সূচি, দেখা দিয়েছে ভিসা জটিলতা। আছে পাকিস্তান দলের ভেন্যু আর নিরপত্তায় নানান টালবাহানা। এর মাঝে মোহালির মত আইকনিক ভেন্যুতে রাখা হয়নি কোনো ম্যাচ। টিকেট নিয়েও চলছে সমর্থকদের মাঝে অসন্তোষ।

এই নিয়ে চতুর্থবার বিশ্বকাপের স্বাগতিক হচ্ছে ভারত। তবে এবারই প্রথম এককভাবে বিশ্বকাপ আয়োজন করছে দেশটি। ফলে জৌলুসপূর্ণ আয়োজন, ব্যাপকতা আর ব্যপ্তিতে অন্য আসরগুলোকে ছাড়িয়ে যাওয়ার পরিকল্পনা ছিল বিসিসিআইয়ের।

শোনা গিয়েছিল উদ্বোধনীতে বিশ্বকে চমকে দিবে তারা। বলিউডের রথী-মহারথীরা তো থাকবেনই, উপস্থাপন করা হবে ভারতের হাজার বছরের ইতিহাস আর ঐতিহ্যও। কিন্তু কীসের কী! বিশ্বকাপ ম্যাচ মাঠে গড়ানোর আগে অধিনায়কদের মিটিং হলেও অজানা কারণে হয়নি কোনো উদ্বোধনী অনুষ্ঠান।

এবারই প্রথম এক অদ্ভুতুড়ে ঘটনা দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। শেষ আসরে (২০১৯) বিশ্বকাপে নেতৃত্ব দেয়া কোনো অধিনায়ক এবারের আসরের নেতৃত্বে নেই। প্রতিটি দলই এবারের বিশ্বকাপ শুরু করবে নতুন অধিনায়কের অধীনে। যদিও প্রথম ম্যাচের পর নিউজিল্যান্ড দলের দায়িত্ব নেবেন কেন উইলিয়ামসন। তবে প্রথম ম্যাচে থাকছেন না তিনি।

গ্রুপ পর্বে প্রতিটি দল একে অপরের মোকাবেলা করবে। পয়েন্ট তালিকার শীর্ষ চার দল সেমিফাইনালে খেলবে। ১৭ নভেম্বর শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপের।

এই আসরে চ্যাম্পিয়ন দল পাবে ৪ মিলিয়ন ডলার বা প্রায় ৪৪ কোটি টাকা। এছাড়া রানারআপ দলের পকেটে যাবে ২ লাখ ডলার বা প্রায় ২২ কোটি টাকা। সেমিফাইনালে থেকে বিদায় নেয়া ২ দল পাবে ৮ লাখ মার্কিন ডলার করে।

রাউন্ড রবিন লিগে একেকটি জয়ের জন্য দলগুলো পাবে ৪০ হাজার ডলার বা প্রায় ৪৪ লাখ টাকা করে। আর সেমিফাইনালে উঠতে ব্যর্থ হওয়া ৬টি দল ঘরে ফিরবে ১ লাখ ডলার বা ১ কোটি টাকা নিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *