গাজীপুরে হাজারো জনতার ভালোবাসায় সিক্ত হয়ে দায়িত্ব নিলেন প্রথম নারী মেয়র

Slider গ্রাম বাংলা

গাজীপুর: রাত থেকেই গাজীপুর শহরে ছিল হাজারো মানুষের উল্লাস। বেলা সাড়ে ১০টায় রাজপথে শুরু হয় মিছিল। চলে বেলা ২টা পর্যন্ত। এর মধ্যেই সোমবার দুপুর ১টায় বঙ্গতাজ অডিটরিয়াম থেকে সড়কে হাজারো জনতার মাঝে হাত নেড়ে অস্থায়ী মঞ্চে উঠেন জায়েদা খাতুন। তিনি বাংলাদেশের ইতিহাসে সিটিকরপোরেশনের প্রথম নারী মেয়র।

অভিষেক অনুষ্ঠানে গাজীপুরে সিটি করপোরেশন মেয়র জায়েদা খাতুন নলেন, সন্ত্রাস চাঁদাবাজ ও মাদকমুক্ত নগর গড়ে তুলব। ভোটারদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, সকলকে নিয়ে আমি গাজীপুর শহরকে আধুনিক শহর করতে চাই। তিনি বলেন, সকল কাউন্সিলর ও সবাইকে নিয়ে পরিকল্পিত একটি শহর গড়বো।

মেয়র জায়েদা খাতুনের ছেলে গাজীপুর সিটির সাবেক মেয়র জাহাঙ্গীর আলম বলেন, নেতাকর্মীদের বাদ দিয়ে কেও সংগঠন করবেননা । সামনে সংসদ নির্বাচন। সকলে মিলে মিশে কাজ করতে হবে। সবাই সবাইকে সহযোগিতা করতে হবে। তিনি মায়ের জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন।

এদিকে বেলা ২টার দিকে নগর ভবনে গাজীপুর সিটি করপোরেশনের (গাসিক) প্রথম নারী মেয়র হিসেবে দায়িত্বগ্রহণ করেন জায়েদা খাতুন। সোমবার দুপুরে নবনির্বাচিত মেয়রের অভিষেক উপলক্ষ্যে নগরভবনে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েছেন তিনি।
এদিকে গাজীপুর সিটিকরপোরেশনের টঙ্গী অঞ্চলের ৪৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর/কমিশনার হিসেবে ৩০ বছর দায়িত্ব পালন করেছেন সাবেক ভারপ্রাপ্ত মেয়র কিরণ। গাজীপুর সিটিকরপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দুই মেয়াদে ৪৮ মাস ১৩দিন দায়িত্ব পালন শেষে ভারমুক্ত হয়ে নিজ ঘর টঙ্গীতে ফিরলেন আসাদুর রহমান কিরণ। একজন নির্বাচিত মেয়র ৬০ মাস দায়িত্ব পালন করতে পারেন। অথচ একজন কাউন্সিলর হয়েও তিনি ৪৮ মাস ১৩দিন মেয়রের চেয়ারে ছিলেন। দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে নিজ ঘরে ফিরলেন সাবেক এই জনপ্রতিনিধি।

রবিবার(১০ সেপ্টেম্বর) গাজীপুর নগর ভবনে আনুষ্ঠানিকভাবে সমাপনী বক্তব্য দিয়ে তিনি বিদায় নেন। ভারপ্রাপ্ত মেয়রের আনুষ্ঠানিক বিদায় গ্রহণের মধ্য দিয়ে রোববার (১০ সেপ্টেম্বর) ভারমুক্ত হলো গাজীপুর সিটি করপোরেশন (গাসিক)। গাসিক গঠনের পর তার দ্বিতীয় পরিষদের মেয়াদ রোববার মাসিক সমন্বয় সভার মাধ্যমে সমাপ্ত হওয়ার কথা ছিল। কিন্তু কোরাম সংকটের কারণে সমন্বয় সভা করতে না পেরে ভারপ্রাপ্ত মেয়র এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে নগর ভবন থেকে আনুষ্ঠানিক বিদায় নেন।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর প্রথম মাসিক সভার মধ্য দিয়ে এ পরিষদের যাত্রা শুরু হয়েছিল।

সোমবার (১১ সেপ্টেম্বর) নগরীর বঙ্গতাজ অডিটোরিয়ামে গাসিকের প্রথম নারী মেয়র জায়েদা খাতুনের নেতৃত্বাধীন তৃতীয় পরিষদের অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত ২৫ মে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জায়েদার এ পরিষদ গঠিত হয়।

মো: আসাদুর রহমান কিরণ গাসিকের প্রথম পরিষদে মোট ২৭ মাস ১৩ দিন এবং দ্বিতীয় পরিষদে প্রায় ২১ মাস ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন। বিপুল ভোটে নির্বাচিত গাসিকের প্রথম মেয়র বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এম এ মান্নানকে রাজনৈতিক মামলায় অভিযুক্ত দেখিয়ে প্রথমে ২০১৫ সালের ১৯ আগস্ট, এর পর ২০১৬ সালের ১৯ এপ্রিল এবং সর্বশেষ ২০১৭ সালের ৬ জুলাই মোট তিন দফায় সাময়িক বরখাস্ত করা হয়। পরে তাকে আর মেয়রের চেয়ারে বসা হয়নি। কারাগারে অসুস্থ হয়ে জামিন লাভ করলেও তিনি দীর্ঘদিন চিকিৎসাধীনে থেকে মারা যান।

অপরদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তির অভিযোগে গাসিক দ্বিতীয় পরিষদের মেয়র মো: জাহাঙ্গীর আলমকে ২০২১ সালের ২৫ নভেম্বর সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রনালয়। একই সাথে তাকে দলের প্রাথমিক সদস্যপদসহ মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের পদ থেকেও আজীবনের জন্য বহিষ্কার করা হয়। পরে সাধারণ ক্ষমার আওতায় তাকে দলের প্রাথমিক সদস্য পদ ফিরিয়ে দেয়া হয়।

গাসিকের আলোচিত এই দুই মেয়াদেই সর্বমোট ৪৮ মাস ১৩ দিন ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন প্যানেল মেয়র ও টঙ্গী অঞ্চলের ৪৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মহানগর আওয়ামী লীগ নেতা মো: আসাদুর রহমান কিরণ। তিনি বিলুপ্ত টঙ্গী পৌরসভা ও গাজীপুর সিটি করপোরেশনে টানা প্রায় ৩০ বছর যাবত কমিশনার/কাউন্সিলর নির্বাচিত হয়ে আসছেন। তিনি তৎকালীন টঙ্গী পৌরসভায়ও একাধিকবার ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন।

এবারের সিটি নির্বাচনে মেয়র পদে কিরণ আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী ছিলেন। মনোনয়ন প্রতিযোগিতায় তাকে গাজীপুর-২ আসনের সংসদ সদস্য, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলসহ দলের একটি অংশ প্রত্যক্ষ ও পরোক্ষ সমর্থনও করেছিল। অবশেষে মনোনয়ন প্রতিযোগিতায় হেরে গেলেও নিজ ওয়ার্ডে তার ভাতিজাকে কাউন্সিলর নির্বাচিত করতে সক্ষম হন।

গাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এস এম সফিউল আজম জানান, ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর দ্বিতীয় পরিষদের প্রথম মাসিক সভা অনুষ্ঠিত হয়েছিল। সেই হিসাব আইন অনুযায়ী গাসিকের দ্বিতীয় পরিষদের মেয়াদ রোববার (১০ সেপ্টেম্বর, ২০২৩) শেষ হয়েছে। তৃতীয় বা নতুন পরিষদের মেয়াদ গণণা শুরু হবে প্রথম মাসিক সভা যেদিন হবে সেদিন থেকে। আগামী ১৭ থেকে ২১ সেপ্টেম্বর নতুন পরিষদের সদস্যদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। এর পর আগামী ২৫ সেপ্টেম্বর নবনির্বাচিত পরিষদের প্রথম মাসিক সভা অনুষ্ঠানের কথা রয়েছে।

এদিকে, নতুন পরিষদকে স্বাগত জানাতে বর্ণিল সাজে সাজানো হয়েছে নগর ভবন। সোমবার গাসিকের নবনির্বাচিত প্রথম নারী মেয়র জায়েদা খাতুনের অভিষেক অনুষ্ঠানকে কেন্দ্র করে নগরীতে সাজ সাজ রব বিরাজ করে। নবনির্বাচিত মেয়র জায়েদা খাতুনের ছেলে সাবেক মেয়র মো: জাহাঙ্গীর আলম অভিষেক অনুষ্ঠানের সার্বিক কার্যক্রম তদারকি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *