ইসরাইলি বিমানের সৌদি আরবে জরুরি অবতরণ, নেতানিয়াহুর ধন্যবাদ

Slider সারাবিশ্ব


ইসরাইলি নাগরিকদের বহনকারী একটি বিমান প্রথমবারের মতো সৌদি আরবে অবতরণ করেছে। ভারত মহাসাগরীয় দ্বীপ দেশ শেশেলসে থেকে আসা বিমানটি কিছু সময় সৌদি আরবে অবস্থানের পর আবার তেল আবিবে ফিরে যায়। ইসরাইল এ ঘটনায় সৌদি আরবকে ধন্যবাদ জানিয়েছে। উল্লেখ্য, ইসরাইল ও সৌদি আরবের মধ্য আনুষ্ঠানিক সম্পর্ক প্রতিষ্ঠার জন্য যুক্তরাষ্ট্র কাজ করে যাচ্ছে। আর ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অন্যতম লক্ষ্য হলো সৌদি আরবের সাথে সম্পর্ক স্বাভাবিক করা।

বিমানটি মঙ্গলবার সৌদি আরব থেকে তেল আবিবে ফিরে যাওয়ামাত্র ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু দুই দেশের মধ্যকার সম্পর্ক উন্নতির ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন।

নেতানিয়াহু হিব্রুতে (আরবি সাবটাইটেলসহ) এক ভিডিও রেকর্ডে ইসরাইলি যাত্রীদের প্রতি সৌদি কর্তৃপক্ষের উষ্ণ মনোভাবের প্রশংসা করেন। তিনি বলেন, ‘আমি সুপ্রতিবেশীসুলভ আচরণের উচ্ছ্বসিত প্রশংসা করছি।’

এয়ার শেশেলস ফ্লাইটটিতে ১২৮ জন যাত্রী ছিল। তারা ইলেকট্রিক্যাল জটিলতার কারণে সোমবার জরুরি অবতরণ করতে বাধ্য হয়।

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যাত্রীরা জেদ্দায় একটি বিমানবন্দর হোটেলে রাত্রিযাপন করে। তারপর তারা বিকল্প একটি বিমানে ফিরে যায়।

আর এয়ার শেশেলস এ৩২০ বিমানটি মঙ্গলবার দুবাই চলে যায় তাদের যাত্রীদের নিয়ে তেল আবিবে।

সৌদি আরব ২০২২ সালের জুলাই মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সফরের সময় তাদের আকাশের ওপর দিয়ে ইসরাইলি বিমান উড্ডয়নের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়।

সৌদি আরব থেকে ফিরে ইসরাইলি যাত্রীরা তেল আবিবে সাংবাদিকদের বলেন, জেদ্দায় তারা খুবই ভালোভাবে ছিলেন, অনেক সৌদি তাদের সাথে এমনকি হিব্রুতেও কথা বলেছেন।

ইমানুয়েল আরবেল নামের এক যাত্রী বলেন, ‘আমরা সৌদিদের কাছ থেকে যে উষ্ণতা পেয়েছি, তা খুবই বিস্ময়কর। তারা আমাদের বলেছে, ‘আপনারা মোস্ট ওয়েলকাম। তারা হাসছিল। সত্যি বলছি, আমরা এমন কিছুর প্রত্যাশা করিনি।’

এ ব্যাপার সৌদি আরবের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সূত্র : আল জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *