বাংলাদেশের ‘সাইবার নিরাপত্তা আইন’ নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

Slider ফুলজান বিবির বাংলা

বাংলাদেশের আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কারের বিষয়ে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। দেশটির স্থানীয় সময় গতকাল সোমবার ওয়াশিংটন ডিসিতে ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কারে বাংলাদেশের মন্ত্রিসভার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

গতকাল মার্কিন পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে মিলারের কাছে প্রশ্ন করা হয়- বাংলাদেশ সরকার ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কার করতে যাচ্ছে। এই আইন প্রয়োগের ধরন নিয়ে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই সমালোচনা করছিল। এ নিয়ে এখন যুক্তরাষ্ট্রের মূল্যায়ন কী?

এর জবাবে মিলার বলেন, ‘বাংলাদেশের মন্ত্রিসভা ডিজিটাল নিরাপত্তা আইন সংস্কারের যে সিদ্ধান্ত নিয়েছে-এ সংক্রান্ত প্রতিবেদনকে আমরা স্বাগত জানাই। এ নিয়ে আমরা আগেই বলেছি, এ আইন সমালোচকদের গ্রেপ্তার, আটক এবং মুখ বন্ধ করতে ব্যবহার করা হয়েছে।’

এ সময় তিনি আরও বলেছেন, ‘এই আইন সংস্কার, মতপ্রকাশের স্বাধীনতা সুরক্ষায় বাংলাদেশ সরকারের দীর্ঘদিনের অঙ্গীকারকে আমরা স্বাগত জানাই।’

আরও পড়ুন: সাইবার নিরাপত্তা আইন যেন ডিজিটাল নিরাপত্তার মতো না হয়: অ্যামনেস্টি

এর আগে গতকাল সোমবার বাংলাদেশের মন্ত্রিসভা এক বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিত করে সাইবার নিরাপত্তা আইন করার উদ্যোগ নেয় এবং এ সংক্রান্ত আইনের খসড়া অনুমোদন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *