মধ্যপাড়ায় পাথর উত্তোলনে নতুন রেকর্ড

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

পার্বতীপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইন কোম্পানি পাথর উত্তোলনে আবারও নতুন রেকর্ড গড়েছে। গত জুন মাসে রেকর্ড গড়ে ১ লাখ ৩৮ হাজার টন পাথর উত্তোলন করা হয়েছিল। গত জুলাই মাসে সেই রেকর্ডও ভেঙেছে এই কোম্পানি। ওই মাসে উত্তোলন হয়েছে প্রায় ১ লাখ ৩৯ হাজার ৭০০ টন পাথর, যা লক্ষ্যমাত্রার চেয়ে ২০ হাজার টন বেশি। চলতি আগস্ট মাসে পুরোদমে পাথর উত্তোলন চলমান রয়েছে। মধ্যপাড়া কঠিন শিলা খনির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবু দাউদ মুহম্মদ ফরিদুজ্জামান গতকাল দুপুরে তার কার্যালয়ে সাংবাদিকদের এ কথা জানান।

এ কর্মকর্তা বলেন, একসময় এই খনিটি সঠিক পরিকল্পনার অভাবে ভূগর্ভ থেকে নিয়মিত পাথর উত্তোলনে লোকসানের মুখে বন্ধ হয়ে গিয়েছিল। জার্মান কোম্পানি জিটিসির তত্ত্বাবধানে ২০১৮ সালের প্রথম থেকে এই খনিতে কারিগরি প্রযুক্তি বৃদ্ধি করে বিদেশি ও দেশি দক্ষ শ্রমিকদের নিয়োগ করে পাথর উত্তোলন পুরোদমে শুরু করা হয়। এখানকার পাথর অগ্রাধিকার ভিত্তিতে দেশের বৃহৎ প্রকল্প পদ্মা সেতুতে সরবরাহ করা হয়েছে। কিন্তু গত ২০২০ সালে সারাবিশে^র ন্যায় দিনাজপুর জেলায়ও করোনা মহামারী দেখা দেয়। ফলে খনিতে কর্মরত বিদেশি দক্ষ বেশ কিছু শ্রমিক করোনায় আক্রান্ত হয়। তাদের সহযোগী দেশি শ্রমিকরাও করোনায় আক্রান্ত হয়। তারা সবাই খনি কর্তৃপক্ষের তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিল। শ্রমিকদের আইসোলেশনে রেখে নিবিড় চিকিৎসা দেওয়া হয়। ফলে প্রায় দুই বছর খনি থেকে আশানুরূপ পাথর উত্তোলন করা যায়নি। এখন করোনা মহামারী কেটে গেছে। আবার পুরোদমে খনি থেকে পাথর উত্তোলন চলছে।

দিনাজপুর-৫ আসনের সংসদ সদস্য ও সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান এমপি বলেন, তার নির্বাচনী এলাকা পার্বতীপুর উপজেলার মধ্যপাড়ায় দেশের সর্ববৃহৎ কঠিন শিলা প্রকল্প এবং একই উপজেলার বড়পুকুরিয়ায় কয়লা খনি প্রতিষ্ঠিত। দুই খনি থেকে কঠিন শিলা ও কয়লা উত্তোলন করা হচ্ছে, যা দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। এ জন্য আমি নিজে গর্বিত। তিনি সব সময় খনি দুটির কয়লা ও পাথর উত্তোলনের খোঁজ রাখেন বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *