টঙ্গীতে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত লার্নিং ক্যাম্প

Slider নারী ও শিশু

টঙ্গী(গাজীপুর) প্রতিনিধি: টঙ্গীতে ২৫০ জন শিশু-কিশোর ও কিশোরীর অংশ গ্রহনে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করে তোলার লক্ষ্য নিয়ে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ টঙ্গী আরবান প্রোগ্রামের উদ্যোগে লার্নিং ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

শনিবার(৫ আগস্ট) সকাল ১১টায় সাহাজউদ্দিন সরকার স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গনে দিনব্যাপী এই লার্নিং ক্যাম্পের আয়োজন করা হয়।

আয়োজক সংস্থা জানায়, লার্নিং ক্যাম্পে ২৫০ জন শিশু ও কিশোর-কিশোরী অংশগ্রহণ করে। ক্যাম্পে অংশগ্রহণকারীগন লিঙ্গ এবং লিঙ্গ বৈষম্য, নারী ও পুরুষের দৈহিক গঠন, বয়সন্ধিকাল ও মাসিক ব্যবস্থাপনা এবং যৌন ও প্রজননস্বাস্থ্য বিষয়ক কিছু প্রচলিত ও ভ্রান্ত ধারণা ও তার সঠিক সংজ্ঞা সম্পর্কে জ্ঞান অর্জন করেন। অনুষ্ঠান প্রাঙ্গনে ১০টি প্রদর্শনী স্টলের মাধ্যমে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত নানা বিষয় তুলে ধরা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী যুক্ত ছিলেন জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের সাংসদ শামসুন নাহার ভূঁইয়া। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মের সুস্থ্য ও স্বাভাবিক বিকাশের জন্য যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সঠিক ধারণা থাকা একান্ত আবশ্যক। আমি এ ধরণের আয়োজনে সত্যিই অনেক অভিভূত হয়েছি। আমি বিশ্বাস করি এ ধরনের আয়োজন থেকে প্রাপ্ত জ্ঞান আমাদের এই প্রাণোচ্ছল কিশোর-কিশোরীগণ তাদের পরিবার ও সহপাঠীদের সাথে ভাগ করবে এবং সমাজের ভ্রান্ত ধারণা পরিবর্তনে সাহায্য করবে।”

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ টঙ্গী আরবান প্রোগ্রামের টেকনিক্যাল কো অর্ডিনেটর মানষ বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়াার্ল্ড ভিশন বাংলাদেশ এর সিনিয়র ডিরেক্টর অপারেশন্স চন্দন জেড গোমেজ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, গাসিক কাউন্সিলর নুরুল ইসলাম নুরু, সাহাজউদ্দিন সরকার স্কুল এন্ড কলেজের সহকারি প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, টঙ্গী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কালিমুল্লাহ ইকবাল, সাহাজউদ্দিন সরকার স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক শফিউল আজম বাবুল, ওয়ার্ল্ড ভিশনের কর্মকর্তা মীর রেজাউল করিম, সিনিয়র প্রোগ্রাম অফিসার জসীমউদ্দীন প্রমূখ ।

অনুষ্ঠানের শেষ অংশে অংশগ্রহনকারী শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং সেরা স্টল ও সেরা প্রশিক্ষকদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *