রাজধানীতে বৃষ্টি, ঈদের দিনও বৃষ্টির আভাস

Slider ফুলজান বিবির বাংলা


রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় আজ বুধবার সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার পবিত্র ঈদুল আজহার দিনও সারা দেশেই মোটামুটি বৃষ্টি থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মোহাম্মদ ওমর ফারুক জানান, ঈদের দিন সারা দেশে কমবেশি বৃষ্টি হতে পারে। তবে দেশের মধ্যাঞ্চল অর্থাৎ ঢাকা ও তার আশপাশের অঞ্চল যেমন- ফরিদপুর, পাবনা ও কুমিল্লায় বৃষ্টির পরিমাণ বেশি হবে। আর উত্তরাঞ্চল এবং দক্ষিণাঞ্চলে তুলনামূলক বৃষ্টি কম থাকবে।

ঈদের এই সময় তাপমাত্রা স্বস্তিদায়ক ও সহনীয় পর্যায়ে থাকবে বলে জানিয়েছেন এই আবহাওয়াবিদ।

এদিকে, রাজধানীতে ঈদের দিন সকালের দিকে বৃষ্টির সম্ভাবনা বেশি বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান। তিনি বলেন, ঈদের দিন সিলেট, ময়মনসিংহ, বরিশাল বিভাগে বেশি বৃষ্টির সম্ভাবনা আছে। উপকূলীয় এলাকায় বৃষ্টি কিছুটা কমে আসবে। তবে রাজশাহী ও রংপুর অঞ্চলেও কিছুটা বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ বুধবার ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় বৃষ্টি হতে পারে। এ ছাড়া রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে আগামীকাল ঈদের দিন এবং তার পরের দিন ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

অধিদপ্তর আরও জানায়, মূলত লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টি বেশি হচ্ছে। এর ফলে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *