চাঁদপুরের অর্ধশত গ্রামে ঈদ কাল

Slider ফুলজান বিবির বাংলা

সৌদি আরবের সঙ্গে মিল রেখে এবারও চাঁদপুরের প্রায় অর্ধশত গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে আগামীকাল বুধবার। জেলার হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব উত্তর উপজেলার ওই গ্রামের মুসলমানরা ঈদের সব ধরনের প্রস্তুতি শেষ করেছেন।

তবে জাতীয় চাঁদ দেখা কমিটির ঘোষণা অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখ ২৯ জুন দেশে উদযাপিত হবে ঈদুল আজহা। সেই ঘোষণা উপেক্ষা করে চাঁদপুরের ওই বাসিন্দারা এক দিন আগেই ঈদ উদযাপনের প্রস্তুতি নিয়েছেন।

দেশে আগাম ঈদ পালনকারীদের একজন ফরিদগঞ্জের উভারামপুর গ্রামের সাহাগীর মজুমদার জানান, তাদের পাশে হাজীগঞ্জ উপজেলার সাদ্রা ও শমেসপুর গ্রামসহ আশপাশের গ্রামগুলোতে ঈদুল আজহা উদযাপন করার জন্য অনেকেই ইতোমধ্যে কোরবানির পশু ক্রয় করেছেন। আবার অনেকে শেষ সময়ে কোরবানির পশু কেনার কাজে ব্যস্ত আছেন।

ঈদ উদযাপন করা গ্রামগুলোর মধ্যে উল্লেখযোগ্য হাজীগঞ্জ উপজেলার বলাখাল, শ্রীপুর, মণিহার, বড়কূল, অলিপুর, বেলচোঁ, রাজারগাঁও, জাকনি, কালচোঁ, মেনাপুর, ফরিদগঞ্জ উপজেলার শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, বাসারা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট, মতলবের মোহনপুর, এখলাশপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ বেশ কয়েকটি গ্রাম।

স্থানীয়রা জানান, আগামীকাল সকাল ৮টা থেকে শুরু করে সকাল সাড়ে ৯টা পর্যন্ত অর্ধশত গ্রামে অন্তত ২০টি ঈদের জামাত অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর মধ্যে টোরা মুন্সিরহাট বাজার জামে মসজিদে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন মাওলানা এ এস এম রহমত উল্লাহ। এ ছাড়া হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফে অবস্থিত হামিদিয়া সিনিয়র মাদ্রাসা মাঠে ঈদের জামাতের ইমামতি করবেন পীরজাদা মাওলানা আরিফ চৌধুরী।

সাদ্রা দরবার শরিফের পীর মো. আরিফ চৌধুরী বলেন, ‘প্রতি বছর জেলার ৪ উপজেলার অর্ধশত গ্রামে ঈদুল ফিতর ও ঈদুল আজহা এক দিন আগে উদযাপিত হয়। ঈদুল আজহা উদযাপনের জন্য আমাদের সকল প্রস্তুতি আছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আমরা বুধবার ঈদুল আজহার নামাজ আদায় ও কোরবানির সম্পন্ন করব ইনশাআল্লাহ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *