ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের ঘাটতি আছে: স্বাস্থ্যমন্ত্রী

Slider বাংলার মুখোমুখি

ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশা নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের উদ্যোগের ঘাটতি রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার দুপুরে বনানীর শেরাটন হোটেলে বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালে ডেঙ্গু রোগী বাড়ছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশন এবং স্থানীয় সরকার মন্ত্রণালয় কাজ করছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে তাদের আরও বেশি করে কাজ করা উচিত। এখনো তাদের কাজে অনেক গ্যাপ রয়েছে।

ডেঙ্গু নিয়ন্ত্রণে নাগরিকদের দায়িত্বের কথা স্মরণ করে দিয়ে তিনি বলেন, ঢাকায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। ডেঙ্গু নিয়ন্ত্রণে সব নাগরিকের দায়িত্ব রয়েছে।।নিজেদের বাড়ি-ঘর ও ড্রেনগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। স্থানীয় সরকারের পাশাপাশি তিনি জনগণকে আরও বেশি সচেতন হওয়ার আহ্বান জানান।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

তিনি বলেন, দেশের ৬৪টি জেলার মধ্যে এখনো ১৩টি জেলার ৭২টি উপজেলায় ম্যালেরিয়ার প্রকোপ রয়েছে। রাঙ্গামাটি, খাগড়াছড়ি, এবং বান্দরবান – এই তিন পার্বত্য জেলাতেই সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু। গত ১৫ বছরে দেশে ম্যালেরিয়া রোগীর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি বর্ধন জং রানা। এছাড়া অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবিরসহ অনেকে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *