১৪৯ জনকে মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা দেওয়ার নির্দেশ

Slider বাংলার আদালত

চাঁদপুরের ১৪৯ জনকে বকেয়াসহ মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা দেওয়ার নির্দেশনা দিয়ে রায় দিয়েছেন আপিল বিভাগ। পাশাপাশি তিন মাসের মধ্যে যাচাই-বাছাই করে গেজেটের সিদ্ধান্ত নিতে সরকার এবং জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলকে (জামুকা) নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার (১২ জুন) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. নুরুজ্জামানের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এ রায় ঘোষণা করেন। আদালতে মুক্তিযোদ্ধাদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তৌফিক ইনাম। জামুকার পক্ষে ছিলেন ডেপুটি জেনারেল মো. জাহাঙ্গীর আলম।

এর আগে জেলার পাঁচ উপজেলার ১৪৯ জন মুক্তিযোদ্ধা জেলা ও জেলা পর্যায়ে যাচাই-বাছাইয়ের পর মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত হন। তালিকাভুক্ত হওয়ার পরও তাদের গেজেটভুক্ত করা হয়নি।

২০১৫ সালের জুলাই মাস থেকে তাদের চলমান ভাতা বন্ধ করে দেওয়া হয়। এ ঘটনায় প্রতিকার চেয়ে ২০১৬ সালে তারা পৃথক পাঁচটি রিট আবেদন করেন।

২০১৯ সালের ডিসেম্বরে রিট মামলার চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট আবেদনকারী মুক্তিযোদ্ধাদের ভাতা স্থগিত করার তারিখ থেকে বকেয়া সম্মানী ভাতা দেওয়ার নির্দেশনা দেন। সেই সঙ্গে তাদের নাম গেজেটভুক্ত করার নির্দেশ দেন আদালত ।

পরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) পৃথক পৃথক আপিল দায়ের করে।

আদালত আপিল শুনানির পর হাইকোর্টের দেওয়া রায় আংশিক সংশোধনসহ বহাল রেখে এবং রিট আবেদনকারী মুক্তিযোদ্ধাদের বকেয়া ভাতাসহ চলতি সময়ের ভাতা অব্যাহত রাখার এ নির্দেশ দিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *