‘এক মার্কায় ভোট দিতে গেলে আরেক মার্কায় চলে যাচ্ছে’

Slider ফুলজান বিবির বাংলা

বরিশালের সৈয়দ আব্দুল মান্নান ডিডিএফ আলিম ও হাফেজি মাদরাসা কেন্দ্রের ভোটার আসলাম মুন্সী অভিযোগ তুলেছেন, তিনি তিন বার করে টিফিনক্যারিয়ার মার্কায় ভোট দেয়ার চেষ্টা করেছেন। কিন্তু তিনবারই ঠেলাগাড়ি মার্কায় ভোট চলে গেছে।

তিনি বলেন, ‘আমি প্রথম টিফিনকিরি মার্কায় ভোট দিসি, কিন্তু টিফিনকিরি মার্কা সামনে শো করে না, খালি ঠেলাগাড়িই শো করে। আর নৌকায় ভোট দিছি নৌকাটা কনফার্ম আইছে।’

আরেক ভোটার বলেন, ‘ঠেলাগাড়ি বাইস্যা উঠে, আমরা রাগ অইয়া বাইর অইয়া গেসি।’

কাউন্সিলর প্রার্থী শেখ সাইদ আহমেদ মান্না টিফিনক্যারিয়ার প্রতীকে প্রতিদ্বন্দ্বীতা করছেন। তার স্ত্রী শারমিন আক্তার অভিযোগ করেছেন, তার স্বামীর সমর্থক ভোটাররা ভোট দিতে পারছেন না।

তিনি বলেন, ‘আমার ভোটারদের ঠিকভাবে ভোট দিতে দিচ্ছে না। চাপ দেয় টিফিনক্যারিয়ার, উঠে আসে ঠেলাগাড়ি।’

তিনি আরো বলেন, ভোটার এবং ভোট কেন্দ্রে থাকা তার এজেন্টরা তাকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমাদের বলে আপনারা বেরোন, ঠিক হয়ে যাবে। আমরা বের হলেই আবার এরকম হইতেছে।’

এদিকে এই কেন্দ্রে কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে এর আগে বরিশালের জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী ইকবাল হোসেন তাপস সকালে ভোট দেয়া শেষে সাংবাদিকদের সামনে অভিযোগ করেন, ভোটারদের ভোট দিতে নিরুৎসাহিত করা হচ্ছে।

তিনি বলেন, ‘সকালটা শুরু হয়েছে বিড়ম্বনা দিয়ে। সকালেই ফোন পেয়েছি সাড়ে ৭টায়। আওয়ামী লীগের ছেলেরা ২২ নম্বর ওয়ার্ডে কাজীপাড়ার সব মহিলাদের ফিরিয়ে দিচ্ছে। বলছে আপনাদের ভোট দেয়ার দরকার নাই। বিষয়টি আমি বিজিবি প্রধান ও পুলিশ কমিশনার সাহেবকে জানিয়েছি। তারা ফোর্স পাঠিয়েছেন।’

আবার ইভিএমে ভোট দিতে গিয়ে বিড়ম্বনার অভিজ্ঞতার কথাও তিনি তুলে ধরেন।

উল্লেখ্য, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আজ সকাল ৮টা থেকে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। প্রথমবারের মতো সবকটি কেন্দ্রে ইভিএমে ভোট দিচ্ছেন ভোটারররা।

সোমবার সকাল ৮টা থেকে নগরের ৩০টি ওয়ার্ডের ১২৬টি কেন্দ্রের ৮৯৪টি বুথে একযোগে ভোটগ্রহণ শুরু হয়েছে বলে জানিয়েছে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়।

বরিশালের এবারের সিটি নির্বাচনে মোট ভোটার ২ লাখ ৭৬ হাজার ২৯৮ জন। যার মধ্যে নারী ভোটার ১ লাখ ৩৮ হাজার ৮০৯ জন এবং পুরুষ ভোটার ১ লাখ ৩৭ হাজার ৪৮৯ জন। হিসেব অনুযায়ী পুরুষের থেকে ১ হাজার ৩২০ জন নারী ভোটার বেশি।

আর নির্বাচনে ৭ জন মেয়র প্রার্থী, ৩০ টি ওয়ার্ডে সাধারণ ওয়ার্ডে ১১৮ জন কাউন্সিলর প্রার্থী ও ১০ টি সংরক্ষিত ওয়ার্ডে ৪২ জন নারী কাউন্সিলর প্রার্থীসহ মোট ১৬৭ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।
সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *