সারা যাকেরের ‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’

Slider বিনোদন ও মিডিয়া

নাগরিক নাট্য সম্প্রদায় মঞ্চে নিয়ে আসছে তাদের নতুন নাটক ‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’। আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় নাটকটি উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে রাজধানীর সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে। পরদিন সন্ধ্যায় একই মঞ্চে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন হবে। এটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন বরেণ্য অভিনেত্রী সারা যাকের। নাটকটি নাগরিক নাট্য সম্প্রদায়ের ৪৭ তম প্রযোজনা।

মহাভারতের আদিপর্বে বর্ণিত চিত্রাঙ্গদা ও অর্জুনের প্রেমের উপাখ্যান অবলম্বনে রবীন্দ্রনাথ ঠাকুর রচনা করেন তার প্রথম পূর্ণাঙ্গ নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’।
‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’ নাটকের মহড়া কক্ষের একটি দৃশ্য

সারা যাকের বলেন, ‘রবীন্দ্রনাথের “চিত্রাঙ্গদা” নাটকটি একটি নারীবাদী নাটক। আর এজন্য নাটকটি বেছে নিয়েছি। এর যে বিষয়টি আমাকে সবচেয়ে বেশি আকর্ষণ করেছে, তা হচ্ছে তার অন্তর্দ্বন্দ্ব। যে বিষয় নিয়ে সে বারবার ছুটে যায় মদনের কাছে এবং তাকে কথাগুলো বলে। সবাইকে অন্তর্দ্বন্দ্বের এই রূপায়ন দেখার আমন্ত্রণ জানাচ্ছি।’

চিত্রাঙ্গদা চরিত্র রূপায়ন করছেন ফারজানা মুক্তা। তিনি বলেন, ‘চিত্রাঙ্গদা মহাভারতের একটি চরিত্র। অর্জুনের তৃতীয় স্ত্রী এবং মণিপুর রাজার কন্যা। মদনের কাছ থেকে বরপ্রাপ্ত হয়ে চিত্রাঙ্গদা নারীর যে রূপ পেয়েছিলেন তার সঙ্গে অর্জুনের প্রেম হয়। এই অন্তরে বাহিরে দুইটা রূপের সঙ্গে যে দ্বন্দ্ব, সেটাই এই নাটকে উঠে এসেছে।’
নাটকের পোস্টার

‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’র কোরিওগ্রাফি যৌথভাবে করেছেন র‌্যাচেল প্রিয়াঙ্কা ও ফারজানা মুক্তো। যাতে গৌড়ীয় নৃত্যের প্রাধান্য রয়েছে। আর চিত্রাঙ্গদা চরিত্রের গানে কণ্ঠ দিয়েছেন ফারহিন খান জয়িতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *