নির্বাচনী অর্থবছরে যত টাকা বরাদ্দ পেল ইসি

Slider গ্রাম বাংলা

আগামী ২০২৩-২৪ অর্থবছরের মধ্যেই অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নির্বাচনী অর্থবছরে আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ পেল নির্বাচন কমিশন (ইসি)। ২০২২-২৩ অর্থবছরের তুলনায় এ বাজেটের পরিমাণ ৭০ শতাংশ বেশি।

আজ বৃহস্পতিবার বিকেল ৩টায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে বাজেট পেশ করেন। এবারের প্রস্তাবিত বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

২০২২-২৩ অর্থবছরের বাজেটে ইসির জন্য বরাদ্দ ছিল ১ হাজার ৫৩৮ কোটি টাকা। সংশোধিত বাজেটে যা কমে দাঁড়ায় ১ হাজার ৪২৩ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকায়।

এদিকে, আগামী ২০২৩-২৪ অর্থবছরে ইসি বরাদ্দ পাচ্ছে ২ হাজার ৪০৬ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন প্রকল্পের জন্য বরাদ্দ রয়েছে ২৮২ কোটি টাকা। বাকি টাকা পরিচালনা খাতে ব্যয় হবে।

ইসির বরাদ্দ যেসব খাতে ব্যয় হবে তার মধ্যে রয়েছে দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন, ছয়টি সিটি করপোরেশন নির্বাচন, নয়টি পৌরসভা নির্বাচন, ৪৫৪টি উপজেলা পরিষদ নির্বাচন, ১০০টি ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন এবং জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের উপনির্বাচন; কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে জাতীয় ভোটার দিবস উদ্‌যাপন; ছবিসহ ভোটার তালিকা হালনাগাদকরণের কার্যক্রম গ্রহণ; পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র প্রস্তুত, মুদ্রণ ও বিতরণ ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান।

এর মধ্যে আরও রয়েছে শূন্য হতে ১৮ বছর বয়সের নিচে নাগরিক নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদান; এনআইডি সিস্টেমের অডিট ও ডকুমেন্টেশন; প্রবাসে অবস্থিত বাংলাদেশি নাগরিকগণকে প্রবাসেই নিবন্ধনকরণ ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান; এনআইডি মিনি আর্কাইভ/লাইব্রেরি স্থাপন; বঙ্গবন্ধু হাইটেক সিটি, জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই/শনাক্তকরণ সংক্রান্ত পার্টনার সার্ভিস অব্যাহত রাখা, নির্বাচন কমিশনের প্রাতিষ্ঠানিক উন্নয়ন, নির্বাচন প্রক্রিয়া ও নির্বাচনী ব্যবস্থাপনা উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *