কফি-লেবুর গুণে মেদ কমবে ঝটপট

Slider লাইফস্টাইল

আধুনিক জীবনযাপনে অনেকেরই ওজন বেড়ে যাচ্ছে। এ থেকে মুক্তির জন্য ব্যায়ামসহ বিভিন্ন ধরনের শারীরিক কসরত করছেন কেউ কেউ। কেউ সফল হচ্ছেন আবার কেউ বারবার চেষ্টা করেও ওজন কমাতে পারছেন না।

আসলে ওজন কমাতে গিয়ে অনেকেই শর্টকাট উপায়ের সন্ধান করেন। তবে সঠিক খাদ্যাভ্যাস ও ব্যায়ামের বিকল্প নেই ওজন কমানোর যাত্রায়।

বর্তমানে ইন্টারনেটে ওজন কমানোর হাজারও টিপস পেয়ে যাবেন। এখন সম্প্রতি তার সঙ্গে যুক্ত হয়েছে লেবু কফি। সম্প্রতি লেবুর রস দিয়ে কফি খাওয়ার প্রবণতা বেশ আলোড়ন সৃষ্টি করেছে। এটি ফ্যাটকে দ্রুত গলাতে সাহায্য করে।

এই পানীয় মাথাব্যথা ও ডায়রিয়া থেকেও মুক্তি দেয়। কফি ও লেবুতে ভিন্ন ভিন্ন পুষ্টি উপাদান আছে। ওজন কমানোর ক্ষেত্রেও কফি ও লেবু উভয়ই উপকারী।

লেবু ও কফি দুটোই স্বাস্থ্যকর। তবে এই দু’টি উপাদানের কোনোটিই কিন্তু দ্রুত ওজন কমাতে পারে না। এটি সত্যিই যে, কফিতে লেবু যোগ করলে ক্ষুধা কমে যেতে পারে ও মেটাবলিজম রেট বাড়তে পারে।

তবে শরীরের চর্বি হারানো মোটেও সহজ কাজ নয়। যারা শুধু লেবুর পানি পান করেই ওজন কমাতে চান, তারা অবশ্যই এই ভুল ধারণা থেকে বেরিয়ে আসুন। সঠিক খাদ্যাভাস, শরীরচর্চা, ৮ ঘণ্টা গভীর ঘুমসহ জীবনধারণে পরিবর্তন আনলে অবশ্যই আপনি দ্রুত ওজন কমাতে পারবেন।

কীভাবে তৈরি করবেন লেবু কফি?

লেবু কফি পান করতে চাইলে অবশ্যই ব্ল্যাক কফিতে লেবুর রস যোগ করুন, দুধে নয়। সাইট্রিকের স্বাদের ভারসাম্য বজায় রাখতে এতে সামান্য লবণও যোগ করতে পারেন।

তবে চিনি এড়িয়ে চলুন। এছাড়াও দিনে এক কাপের বেশি লেবু কফি না খাওয়ার চেষ্টা করুন। এর পাশাপাশি ওজন কমাতে সঠিক খাদ্য ও ব্যায়াম রুটিন অনুসরে করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *