কোহলির সেঞ্চুরিতে সান্ত্বনার জয় পেল ভারত

Slider খেলা


ম্যাচটি ছিল কেবল আনুষ্ঠানিকতার। বিরাট কোহলির অনবদ্য সেঞ্চুরিতে তাতে সান্ত্বনার জয় পেল ভারত। চলমমান এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে ১০১ রানের বিশাল ব্যবধেোন হারিয়েছে টিম ইন্ডিয়া।

পাহাড়সম স্কোর তাড়া করতে নেমে ১১১ রানে থামে আফগানিস্তানের ইনিংস। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে এ রান তুলতে সক্ষম হয় তারা।

জবাব দিতে নেমে শুরুতেই বিপদে পড়ে আফগানরা। মুড়ি-মুড়কির মতো উইকেট হারায় তারা। একমাত্র ইব্রাহিম জাদরান ছাড়া ভারতীয় বোলারদের বিপক্ষে আর কেউই লড়াই করতে পারেননি। ৫৯ বলে ৪ চার ও ২ ছক্কায় ৬৪ রান করে অপরাজিত থাকেন তিনি।

রশিদ খান ১৫ এবং মুজিব-উর রহমান করেন ১৮ রান। এছাড়া আর কোনো ব্যাটারই দুই অংকের ঘর স্পর্শ করতে পারেননি। কেবল শূন্য রানে আউট হয়েছেন ৩ জন।

ভারতের হয়ে ভুবনেশ্বর কুমার তুলে নেন ৫ উইকেট। ৪ ওভারে ১ মেডেন এবং মাত্র ৪ রান দিয়ে ৫ উইকেট শিকারের দুর্লভ কৃতিত্ব দেখান তিনি। এটাই তার ক্যারিয়ারে সেরা বোলিং।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করতে নামে ভারত। নিয়মিত অধিনায়ক রোহিত শর্মার অনুপস্থিতিতে লোকেশ রাহুলকে নিয়ে ইনিংসের গোড়াপত্তন করেন বিরাট কোহলি।

শুরু থেকেই দুজনে আগ্রাসী ব্যাটিং করেন। এতে উদ্বোধনী জুটিতে ১১৯ রান তুলে ফেলেন তারা। ফরিদ আহমেদের বলে ৬ চার ও ২ ছক্কায় ৬২ রান করে করে লোকেশ ফিরলেও থেকে যান কোহলি। পরক্ষণেই ফরিদের শিকার হয়ে ফেরেন সূর্যকুমার যাদব।

পরে ঋষভ পন্তকে নিয়ে দলকে বড় সংগ্রহের দিকে টেনে নেন কোহলি। ৫৩ বলে ১১ চার ও ৪ ছক্কায় প্রায় ৩ বছর পর সেঞ্চুরির দেখা পান তিনি। টি-টোয়েন্টি ক্যারিয়ারের এটিই তার প্রথম সেঞ্চুরি। আর সব ফরম্যাট মিলিয়ে ৭১তম।

শেষ পর্যন্ত ২ উইকেটে ২১২ রানের বিশাল স্কোর গড়ে ভারত। মাত্র ৬১ বলে ১২ চার ও ৬ ছক্কায় ১২২ রানের ঐতিহাসিক ইনিংস খেলে অপরাজিত থাকেন কোহলি। আর ২০ রানের হার না মানা ইনিংস খেলেন পন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *