আজ বাংলাদেশের মুখোমুখি আফগানিস্তান

Slider খেলা


সংযুক্ত আরব আমিরাতে চলমান এশিয়া কাপে শ্রীলংকাকে ৮ উইকেটে হারিয়ে দুর্দান্ত সূচনা করে আফগানিস্তান। উড়তে থাকা দলটির মুখোমুখি আজ বাংলাদেশ। এটি চলতি আসরে আফগানদের দ্বিতীয় ম্যাচ, আর বাংলাদেশের প্রথম। শারজায় বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ‘বি’ গ্রুপের ম্যাচটি।

শ্রীলংকাকে স্রেফ গুঁড়িয়ে দেয়ায় আজ মাঠে নামার আগে মনস্তাত্ত্বিকভাবে এগিয়ে থাকবে আফগানরাই। এমনিতে টি২০ রেকর্ডটা তাদেরই পক্ষে, এর সঙ্গে যোগ হবে সাম্প্রতিক ফর্ম। চলতি বছর ১১টি টি২০ ম্যাচ খেলে সাতটিতেই জিতেছে এশিয়ার দেশটি। আটটি টি২০ খেলে বাংলাদেশ জিতেছে মাত্র দুটিতে। সর্বশেষ জিম্বাবুয়ের মাঠে ১-২ ব্যবধানে সিরিজ হেরে এসেছে তারা, যে সিরিজের প্রথম দুটি ম্যাচে নুরুল হাসান সোহান ও শেষটিতে মোসাদ্দেক হোসেন নেতৃত্ব দেন।

টি২০ ফরম্যাটে দুর্বল পারফরম্যান্সের কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরের পর নেতৃত্ব হারিয়েছেন মাহমুদউল্লাহ, আর সম্প্রতি টি২০ দলের হেড কোচের দায়িত্ব হারিয়েছেন রাসেল ডোমিঙ্গো। তার জায়গায় টেকনিক্যাল কনসালট্যান্ট হিসেবে ভারত থেকে নিয়োগ করা হয়েছে শ্রীরাম শ্রীধরনকে, আর নেতৃত্বে এসেছেন সাকিব আল হাসান। সবমিলে টি২০তে নতুন এক শুরুই বলা যায়। শ্রীধরন-সাকিব যুগলবন্দিতে টি২০তে খরা কাটানোর আশা বাংলাদেশের। যদিও দুর্বল রেকর্ড নিয়ে এশিয়া কাপ খেলতে যাওয়া বাংলাদেশের সামনে দুর্বার এক আফগানিস্তান, যারা সদ্যই শ্রীলংকাকে ৮ উইকেটে হারিয়ে এশিয়া কাপে শুভসূচনা করেছে।

২০১৪ সালের বিশ্বকাপে বাংলাদেশের সঙ্গে প্রথম টি২০ মোকাবেলা আফগানিস্তানের। সেবার মিরপুরে টি২০ বিশ্বকাপ ম্যাচে সাকিব ৮ রানে তিন উইকেট তুলে নিলে ৭২ রানে অলআউট হয়ে যায় নবীন দল আফগানিস্তান। ওই ম্যাচে ৯ উইকেটের বিশাল জয় তুলে নেয় বাংলাদেশ।

এরপর ছোট ফরম্যাটের ক্রিকেটে আফগান কর্তৃত্ব প্রতিষ্ঠা হয়। পরের সাত ম্যাচের মধ্যে তারা পাঁচটিতেই বাংলাদেশকে হারানোর কৃতিত্ব দেখায়। সবমিলে আট ম্যাচের মধ্যে পাঁচটি জয় নিয়ে এগিয়ে রয়েছে রশিদ খান, মোহাম্মদ নবীদের দল। সর্বশেষ এ বছর মার্চে মিরপুরে দুই ম্যাচের সিরিজ ১-১-এ ড্র হয়। শেষ ম্যাচে ৮ উইকেটের বড় জয় তুলে নেয় আফগানরা।

ওয়ানডে ও টেস্টের চেয়ে টি২০ ফরম্যাটেই বেশি শক্তিশালী আফগানিস্তান। এই ফরম্যাটে নিয়মিত সিরিজও খেলছে তারা বিভিন্ন দেশের সঙ্গে। আফগান ব্রিগেডে বেশকিছু বিগ হিটার রয়েছে, আর টি২০ ফরম্যাটের উপযোগী দুর্দান্ত কয়েকজন বোলার। মোহাম্মদ নবী, রশিদ খান, মুজিব উর রহমান, হজরতউল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজসহ তাদের আরো কিছু ক্রিকেটার আইপিএল, বিগ ব্যাশ, পিএসএলসহ বিভিন্ন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি২০ লিগে খেলে থাকেন। এ কারণেই টি২০তে আফগানরা এখন সমীহ করার মতোই একটি দলে পরিণত হয়েছে।

যদিও আফগানিস্তানকে হারাতে আত্মবিশ্বাসী বাংলাদেশ। রোববার রাতে দুবাইয়ে সংবাদ সম্মেলনে বাংলাদেশের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ বলেন, আফগান বোলিং আক্রমণ সামাল দেয়ার সামর্থ্য ভালোভাবেই আছে আমাদের। একটা জিনিস দেখেন, ওদের বোলিং আক্রমণ খুবই ভালো। আমাদের ব্যাটসম্যানরাও অনেক ভালো। শেষ কয়েক দিন আমরা প্রস্তুতি নিয়েছি ওদের বোলারদের নিয়ে। ওদের যে কয়জন বোলার আছে, তাদের কীভাবে খেলতে হবে, এটা নিয়ে সবাই পরিষ্কার। সে অনুযায়ী আমরা অনুশীলন করেছি। দেশেও করেছি, এখানেও করেছি। এখন স্রেফ বাস্তবায়ন করতে হবে মাঠে। মাঠে খেলতে হবে, প্রয়োগ করতে হবে।

তিনি আরো বলেন, আমরা এর আগেও আফগানিস্তানের বিপক্ষে খেলেছি। ভালো ক্রিকেট খেলেছি, জিতেছি। সব মিলিয়ে এমন নয় যে, আমরা অনেক পিছিয়ে আছি। হ্যাঁ, ওদের বোলিং লাইনআপ অনেক শক্তিশালী। তবে আমাদের ব্যাটসম্যানরাও অনেক অভিজ্ঞ ও ভালো কাজ করছে। সবাই এখন ভালো টাচে আছে।

বাংলাদেশের কনসালট্যান্ট শ্রীরাম গতকাল সংবাদ সম্মেলনে প্রতিপক্ষ সম্পর্কে কিছু না বললেও দলের বেশ কয়েকজন খেলোয়াড়কে প্রশংসায় ভাসিয়েছেন। শেষ মুহূর্তে দলে ঢোকা নাঈম শেখের প্রশংসা করে তিনি বলেন, নাঈমের বল মারার সামর্থ্যটা সহজাত। ওর সঙ্গে আমাদের যোগাযোগটা পরিষ্কার। ওর কাছে আমাদের কী প্রতশ্রীরাম প্রশংসা করেছেন দুই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহরও। শ্রীরামের কাছেও মুশফিক ও মাহমুদউল্লাহর ওয়ার্ক এথিকস দুর্দান্ত। তিনি বলেন, ওদেরও বলেছি এটি। একটা উদাহরণ তৈরি করেছে। এমনকি ঐচ্ছিক অনুশীলনেও তারা এসেছে। সব সময়ই দলে অবদান রাখতে চায়, কঠোর পরিশ্রম করে, নিজেদের কাজটা করে যায়। আমার মনে হয়, সফল হওয়ার জনতারকা পেসার মোস্তাফিজুর রহমানকে তিনি বলেন, নেটে যেমন বোলিং করছে, নতুন বল যেভাবে সুইং করাচ্ছে, ডান হাতি ব্যাটসম্যানের জন্য বল ভেতরে ঢোকাচ্ছে, আমি মনে করি সে খুব বিপজ্জনক একজন। আমরা বিশ্বাস করি, এখন সে সেরা পর্যায়ে আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *