ফিলিপাইনে সমাবর্তন অনুষ্ঠানে গুলি, নিহত ৩

Slider সারাবিশ্ব


ফিলিপাইনের একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে গুলিতে সাবেক এক মেয়রসহ তিনজন নিহত হয়েছেন।

আজ রোববার ওই হামলার পর কুইজোন সিটি পুলিশের প্রধান রেমুস মেদিনা বলেন, দক্ষিণাঞ্চলের লামিটান শহরের সাবেক মেয়র রোজ ফুরিগাকে হত্যার জন্যই ওই হামলা হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

মেয়ের সমাবর্তনে যোগ দিতে আতেনেও ডি ম্যানিলা ইউনিভার্সিটিতে গিয়েছিলেন রোজ ফুরিগা। আতেনেও ডি ম্যানিলা ফিলিপাইনের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি।

নিহতদের মধ্যে একজন ক্যাম্পাসের নিরাপত্তা কর্মকর্তা ও অপরজনের নাম জানা যায়নি বলে জানায় পুলিশ। গুলি চালানোর পর গ্র্যাজুয়েশন অনুষ্ঠান বাতিল করে দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সন্দেহভাজন ব্যক্তি ক্যাম্পাসের নিরাপত্তা কর্মকর্তার সঙ্গে বন্দুকযুদ্ধে আহত হন এবং গাড়ি ধাওয়া করে তাকে গ্রেপ্তার করা হয়।

রেমিস মেদিনা জানান, তাকে দুটি বন্দুকসহ গ্রেপ্তার করা হয়েছে এবং জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তিনি আরও বলেন, ফুরিগাকে গুলি করে হত্যা করা হয় যখন তিনি তার মেয়ের গ্র্যাজুয়েশনে অংশ নিতে যাচ্ছিলেন আতেনেও ডি ম্যানিলা বিশ্ববিদ্যালয়ের আইন স্কুলে। যা দেশের অন্যতম মর্যাদাপূর্ণ।

সন্দেহভাজন ব্যক্তির ওই অনুষ্ঠানে সে সময় কোন আত্মীয়-স্বজন ছিল না। তিনি বাসিলান প্রদেশের লামিতান শহরের বাসিন্দা।

দক্ষিণ-পূর্ব এশীয় দেশে গুলি চালানোর ঘটনাগুলি বিচ্ছিন্ন। মালিকদের জনসমক্ষে বন্দুক বহন করার অনুমতি থাকা প্রয়োজন বলে বলা হচ্ছে। ফিলিপাইনের বেসরকারি নিরাপত্তা কর্মকর্তারা হ্যান্ডগান বা শটগান বহন করে এবং শপিং মল, অফিস, ব্যাংক, রেস্তোঁরা এবং স্কুলগুলিতে আগ্নেয়াস্ত্র একটি সাধারণ দৃশ্য।

ফিলিপাইনের প্রেসিডেন্ট, ফার্দিনান্দ মার্কোস জুনিয়র এক বিবৃতিতে বলেন, আইন প্রয়োগকারী সংস্থাগুলো এই হত্যাকাণ্ডের সঠিক ও দ্রুত তদন্ত করতে এবং জড়িত সকলকে বিচারের আওতায় আনতে প্রতিশ্রুতিবদ্ধ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *