টেস্ট খেলতে না চাওয়া মুস্তাফিজকে সমর্থন করেন সাকিব

Slider খেলা


টেস্ট খেলতে চান না মুস্তাফিজুর রহমান। এমন কথা অনেক দিন ধরেই এটা নিয়ে আলোচনা চলছে। তবে শেষ পর্যন্ত ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট দলে ফিরেছেন বাঁহাতি এই পেসার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে নাম থাকলেও। সামনের সিরিজগুলোতে তাকে পাওয়া যাবে কি না, এমন প্রশ্নের জবাবে বাংলাদেশের টেস্ট দলের অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, ব্যক্তিগত পছন্দ, প্রাধান্য, কমফোর্ট জোনকে সম্মান করা উচিত সবার।

গত বছরের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন মুস্তাফিজ। এরপর প্রায় দেড় বছর পর আবারও টেস্ট খেলতে যাচ্ছেন তিনি। আর প্রতিপক্ষও? সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই আবার এ সংস্করণে ফিরছেন বাঁহাতি এই পেসার। এর মধ্যে বাংলাদেশ খেলে ফেলেছে ১২টি টেস্ট ম্যাচ। চোটের কারণে তাসকিন আহমেদ দলে না থাকায়, পেস আক্রমণের নেতৃত্বভাগেই থাকবেন মুস্তাফিজ।

উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে বুধবার (১৫ জুন) প্রেস কনফারেন্সে সাকিব বলছিলেন, ‘দেখুন একেকজনের প্রেফারেন্স একেক রকম থাকতে পারে। এখানে কাউকে উদ্বুদ্ধ করার কিছু নেই। মুস্তাফিজ যদি প্রেফার করেও ওয়ানডে এবং টি-টোয়েন্টি খেলতে চায়, এবং ওটা যদি ওর জন্য ভালো হয় তাহলে আমার মনে হয় সেটাই আমাদের সম্মান করা উচিত।’

সাকিব আরও বলেন, ‘অধিনায়ক হিসেবে আমি যদি দুই ম্যাচের কথা চিন্তা করি, আমি এটার দিকে ফোকাস করতে চাচ্ছি এবং আমি নিশ্চিত ও খুবই মোটিভেটেড এই দুটি ম্যাচ খেলার জন্য। কিন্তু আপনি যদি দীর্ঘ পরিসরের কথা বলেন, আমি জানি না ওর মনে কী আছে, টেস্ট খেলতে চায় কি, না চায়। আমার মনে হয় প্রত্যেকটা ক্রিকেটারই আলাদা আলাদা কিছু প্রেফারেন্স থাকে, পছন্দ থাকে, কমফোর্ট জোন থাকে। সেটাকে সম্মান করা উচিত।’

এদিকে এই সিরিজ দিয়ে তৃতীয় ধাপে টেস্ট দলের নেতৃত্ব পেয়েছেন সাকিব। সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না বাংলাদেশের। মাউন্ট মঙ্গানুইয়ের ঐতিহাসিক জয় দিয়ে বছর শুরু হলেও পরের সবকটি টেস্টেই হেরেছে বাংলাদেশ। এবার নতুন অধিনায়ককে নিয়ে ঘুরে দাঁড়ানোর সুযোগ তাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *