রাশিয়া সীমান্তে বেড়া নির্মাণ করবে ফিনল্যান্ড

Slider সারাবিশ্ব

রাশিয়ার সঙ্গে সীমান্তে বেড়া দেওয়ার চিন্তা ভাবনা করছে ফিনল্যান্ড। রাশিয়ার সঙ্গে পূর্ব সীমান্তে বেড়া নির্মাণের উদ্দেশে সীমান্ত আইন সংশোধন করার পরিকল্পনা করছে ফিনল্যান্ড। খবর রয়টার্স।

ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযানের কারণে উচ্চমাত্রার হুমকির মুখে প্রস্তুতি জোরদার করতেই এ পদক্ষেপ বলে বৃহস্পতিবার (০৯ জুন) জানিয়েছে দেশটি।

সম্প্রতি পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেছে ফিনল্যান্ড। এর ফলে ফিনল্যান্ড ন্যাটোভুক্ত দেশ হতে চলেছে। রাশিয়ার সঙ্গে দেশটির যুদ্ধের ইতিহাস রয়েছে।

যদিও সম্প্রতি দেশ দুটির মধ্যকার জঙ্গলঘেরা সীমান্ত প্লাস্টিক লাইন দিয়ে চিহ্নিত করা হয়েছে। এই সীমান্তে বেড়া নির্মাণের পরিকল্পনা করছে দেশটি। এই সীমান্ত মোট ১ হাজার ৩০০ কিলোমিটার দীর্ঘ। এই বেড়া নির্মাণ হলে অবৈধভাবে অভিবাসীদের প্রবেশ বন্ধ হবে।

ফিনল্যান্ড সরকার সীমান্ত নিরাপত্তা বাড়াতে জোর তৎপরতা শুরু করেছে। কারণ, ফিনল্যান্ড মনে করছে, রাশিয়া তার সীমান্তে আশ্রয়প্রার্থী পাঠিয়ে তাদের ওপর চাপ তৈরি করতে পারে। বহু শরনার্থী প্রবেশের ফলে দেশটির নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

এর আগে ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) বেলারুশের বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছিল, যখন মধ্যপ্রাচ্য, আফগানিস্তান ও আফ্রিকার হাজার হাজার শরণার্থী পোল্যান্ড সীমান্তে আটকা পড়েছিল।

ফিনল্যান্ড সরকার তাদের সীমান্ত আইনের সংশোধনীতে শুধু নির্দিষ্ট স্থান দিয়ে আশ্রয়প্রার্থীদের প্রবেশের অনুমতি দেওয়ার প্রস্তাব রেখেছে। যাতে এসব প্রবেশ পথ দিয়ে সহজে আশ্রয় প্রার্থীরা বিনা বাধায় প্রবেশ করতে হবে

বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের যে আইন রয়েছে সেই আইন অনুযায়ী, আশ্রয়প্রার্থীরা ইইউভুক্ত দেশগুলোর যে কোনও প্রবেশপথ দিয়ে ঢুকতে পারে। এই আইন কার্যকর হলে শুধু নির্দিষ্ট পথ দিয়েই তারা প্রবেশ করতে পারবেন।

সীমান্ত আইন সংশোধনীর আওতায় বেড়ার মতো বেষ্টনী নির্মাণ, নতুন সড়ক বানানো এবং টহল বাড়ানোরও পরিকল্পনাও করেছে ফিনল্যান্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *