বেড়েছে চালের দাম

Slider অর্থ ও বাণিজ্য


নওগাঁয় এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের চাল কেজি প্রতি ৩ থেকে ৫ টাকা পর্যন্ত বেড়েছে। এতে নিম্ন আয়ের মানুষ বিপাকে পড়েছেন। বেশি মুনাফার সুযোগ নিতে মিলাররা চালের বাজার অস্থির করেছে বলে অভিযোগ খুচরা ব্যবসায়ীদের। তবে মিলারদের দাবি, ধানের দাম বাড়াসহ প্রাকৃতিক দুর্যোগের কারণে সময়মতো মাড়াই না হওয়ার চালের বাজারে প্রভাব পড়েছে ।

চলতি মৌসুমে নওগাঁয় এক লাখ ৯০ হাজার হেক্টর জমি থেকে সাড়ে ১২ লাখ মেট্রিক টন ধান পাওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কৃষি বিভাগ। প্রাকৃতিকভাবে নানা রোগ বালাইয়ে ৩০ শতাংশ ধান ক্ষতিগ্রস্ত হলেও বাকি যা আছে তার ৯০ ভাগ কৃষকরা ঘরে তুলেছেন। কিন্তু ধানের ভরা মৌসুম থাকলেও অস্থির চালের বাজার।

এক সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি মোটা চাল ৩ টাকা ও চিকন চাল ৫ টাকা পর্যন্ত বেড়েছে। এতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

এ বিষয়ে সাধারণ ক্রেতারা বলেন, আগে ৪০ টাকা কেজি দরে চাল খেয়েছি। এখন ৬০ টাকা দিয়ে কিনতে হচ্ছে। এতে আমাদের মতো গরিব মানুষের কষ্ট হচ্ছে। আমাদের সংসারের খরচ বেড়ে গেছে।

অতিরিক্ত মুনাফার জন্য মিলাররা চাল মজুত করার কারণেই দর বেড়েছে বলে অভিযোগ করেন ব্যবসায়ীরা। তবে মিলারদের দাবি, ধানের দর বেশি ও প্রাকৃতিক দুর্যোগে মাড়াইয়ে দেরি হওয়াই কারণ।
তারা বলেন, বড় বড় ডিলার ও মিলারদের যদি তদারকি না করে বা তাদের বিরুদ্ধে পদক্ষেপ না নেওয়া হয় তাহলে আমার মনে হয়, বাজারে চালের দাম আর কমবে না বরং বাড়বে।

তবে চালের বাজার অস্থির করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানায় জেলা খাদ্য বিভাগ।

উল্লেখ্য, জেলায় ৫৬টি অটো ও ছোট বড় সাড়ে ৮০০ হাসকিং মিল রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *