ঢাকায় জয়শঙ্কর

Slider ফুলজান বিবির বাংলা


দুই দিনের সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ঢাকায় এসে পৌঁছেছেন।

বৃহস্পতিবার দুপুর সোয়া ২টায় ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ ফ্লাইটে রাজধানীর কুর্মিটোলায় বাংলাদেশ বিমানবাহিনী (বিএএফ) বঙ্গবন্ধু ঘাঁটিতে পৌঁছান তিনি। সেখানে তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

জয়শঙ্কর বিকেল ৪টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এরপর বিকেল ৫টায় ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে বৈঠক করবেন। পরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের আমন্ত্রণে ফরেন সার্ভিস একাডেমিতে ইফতার এবং নৈশভোজে অংশ নেবেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণায় এক বিবৃতিতে বলেছে, বাংলাদেশে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন সফরকে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উদযাপনের পরিপ্রেক্ষিতে উভয় দেশের মধ্যে ঘনঘন দ্বিপক্ষীয় উচ্চপর্যায়ের সফর বিনিময় হিসেবে দেখা হচ্ছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সবশেষ ২০২১ সালের মার্চে বাংলাদেশ সফর করেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনে মঙ্গলবার বলেন, ‘জয়শঙ্কর কিছু ভালো খবর নিয়ে আসতে পারেন। তিনি আমাদের সারপ্রাইজ দেবেন।’

মোমেন বলেন, তিনি তার ভারতীয় প্রতিপক্ষের সফরে খুশি। কারণ, বাংলাদেশ এবং ভারতের মধ্যে একটি ‘মধুর’ সম্পর্ক বিরাজ করছে। ‘আমরা সবসময় তাকে (জয়শঙ্কর) এখানে স্বাগত জানাই।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার এ সফরকালে নয়াদিল্লিতে অনুষ্ঠেয় বাংলাদেশ-ভারত জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) সপ্তম বৈঠকের তারিখ ঠিক করা হবে।

তিনি আরো বলেন, ‘আমরা আমাদের সব প্রধান দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *