আমরা লেখাপড়ার ধরনটা একটু বদলাতে চাই: শিক্ষামন্ত্রী

Slider শিক্ষা

পরীক্ষা মুখ্য বিষয় নয়, জ্ঞান ও দক্ষতা অর্জনই মুখ্য বিষয় উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমরা দক্ষ যোগ্য মানুষ তৈরি করতে চাই। যে মানুষের কথা বলেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা সেরকম সোনার মানুষ গড়তে চাই। যারা সু-নাগরিক হবে। সেজন্য আমরা আমাদের পড়াশোনার ধরনটাকে একটু বদলাতে চেষ্টা করছি। এ জন্য অনেক বাবা-মা আমার ওপর একটু গোস্যা (অভিমান) হচ্ছেন। তারা বলছেন পরীক্ষা কমিয়ে দিলে তো আমাদের ছেলে-মেয়েরা ভালো শিখবে না।

মন্ত্রী বলেন, শুধু পরীক্ষা দিয়ে তো ভালো শেখা হয় না। গবেষণা বলছে, যেখানে যে দেশে শিক্ষার মান যত উন্নত। সেখানে সে দেশে পরীক্ষার চাপ তত কম। পরীক্ষা নেই তার মানে এই নয় যে আমি শিখছি না। করোনাকালিন সময়ে শিক্ষা ব্যবস্থার ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করা হবে।

রবিবার (১৩ মার্চ) দুপুরে লালমনিরহাটের কালীগঞ্জে উত্তরবাংলা কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
স্থানীয় এমপি এবং সমাজকল্যাণমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান আহমেদের সভাপতিত্বে এসময় বিশেয অতিথির বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মশিউর রহমান, কলেজের প্রতিষ্ঠাতা ডক্টর মোজাম্মেল হক। বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু জাফর, পুলিশ সুপার আবিদা সুলতানা, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান, কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ সরকার প্রমুখ।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা না হলেও প্রতিদিনই মূল্যায়ন হতে থাকবে। এজন্য দরকার দক্ষ শিক্ষক। সেজন্য আমরা শিক্ষক প্রশিক্ষণে মনোনিবেশ করেছি।

মন্ত্রী উত্তর বাংলা কলেজের তিনটি হোস্টেল, একটি বহুতল ভবন নির্মাণ কাজের উদ্ধোধন করেন। এর আগে বেলা সাড়ে ১১টার দিকে সৈয়দপুর থেকে সড়ক পথে জেলার কালিগঞ্জের উত্তরবাংলা কলেজে আসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *