রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনলেন ইউক্রেনের প্রেসিডেন্ট

Slider সারাবিশ্ব

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খারকিভ শহরে রুশ বাহিনী কীভাবে নির্বিচারে বোমা বর্ষণ করছে সে বর্ণনা দিতে গিয়ে এ দাবি করেন তিনি। তার দাবি, রুশ হামলায় খারকিভের কয়েক ডজন বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। রাশিয়া যে বেসামরিক নাগরিকদের টার্গেট করে হামলা চালিয়েছে তার চাক্ষুষ প্রমাণও রয়েছে বলে জানান তিনি। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ দখলে সোমবার সারাদিন আক্রমণ পরিচালনা করেছে রাশিয়া। আর এ সময়েই বেসামরিক নাগরিকরা নির্বিচারে মারা পড়েছে বলে দাবি ইউক্রেনের প্রেসিডেন্টের।

বিবিসির খবরে জানানো হয়েছে, রাশিয়ার আক্রমণের সময় যুদ্ধাপরাধ সংগঠিত হয়েছে বলে অভিযোগ এনেছে মানবাধিকার সংস্থাগুলোও। আন্তর্জাতিক অপরাধী আদালত আইসিসিও এ নিয়ে একটি তদন্ত চালু করতে যাচ্ছে। এর প্রধান কৌঁসুলি করিম খান সোমবার বলেন, ইউক্রেনে মানবতাবিরোধী অপরাধ সংগঠিত হয়েছে বলে বিশ্বাস করার যৌক্তিক কারণ রয়েছে।

ইউক্রেনে রুশ আক্রমণের ৬ষ্ঠ দিনে হামলা আরও জোরদার করা হয়েছে।
দেশটির একাধিক শহর দখলে যুদ্ধ চলছে। ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধের মুখে রুশ আক্রমণ কিছুটা গতি হারালেও নতুন করে শক্তি বৃদ্ধি করছে রাশিয়া। ইউক্রেনের রাজধানী কিয়েভে বিমান হামলার সতর্কতামূলক সাইরেন বেজেছে দিনভর। স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে কিয়েভের দিকে ৬৫ কিলোমিটার দীর্ঘ সামরিক বহর পাঠিয়েছে রাশিয়া। ধারণা করা হচ্ছে, শিগগিরই কিয়েভ দখলে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করতে যাচ্ছে মস্কো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *