বিকেলের পর কমবে বৃষ্টি, বাড়তে পারে শীত

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি

লঘুচাপের প্রভাবে শুক্রবার দেশের একাধিক স্থানে বৃষ্টি হয়েছে। শনিবার বিকেলের পর থেকে বৃষ্টিপাত কমতে শুরু করবে। রবিবার (আগামীকাল) থেকে মূলত আকাশ মেঘমুক্ত হবে। এরপর শীত বাড়বে। দেশের কিছু অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এদিকে, পঞ্চগড়ে শীতের সঙ্গে যোগ হয়েছে ঝোড়ো বৃষ্টি। এতে জেলায় হাড়-কাঁপানো শীত অনুভূত হচ্ছে। হাট-বাজার থেকে শুরু করে পথঘাট ফাঁকা হয়ে গেছে। নিম্ন আয়ের মানুষ চরম দুর্ভোগে পড়েছে।
কুড়িগ্রামে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ব্যাহত স্বাভাবিক জীবনযাত্রা। গতকাল ভোর থেকে বৃষ্টি শুরু হয়। থেমে থেমে মেঘের গর্জন বর্ষার আমেজ নিয়ে আসে প্রকৃতিতে।

গতকাল ভোর থেকে বৃষ্টির পাশাপাশি প্রচণ্ড বাতাসে জয়পুরহাটে আলুক্ষেতের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা। বেশির ভাগ আলুক্ষেত পানিতে ডুবে গেছে। কয়েক দিন পরেই ক্ষেত থেকে এই আলু তোলার কথা।

কৃষি বিভাগ বলছে, বৃষ্টি থেমে গেলে ক্ষতির আশঙ্কা থাকবে না। জেলার ৪৫টি ইটখোলার প্রায় পাঁচ কোটি কাঁচা ইট নষ্ট হয়ে গেছে। উপকূলীয় জেলা লক্ষ্মীপুরে দুপুর থেকে দমকা হাওয়ার সঙ্গে বৃষ্টি হয়। বিকেল নাগাদ গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সঙ্গে ঠাণ্ডা বেড়েছে। বৃষ্টির কারণে ক্ষেতে থাকা সয়াবিন, বাদাম, হেলন ডালসহ শীতকালীন মৌসুমি সবজির বীজতলার ক্ষতি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *