ভিসির বাংলোয় বিদ্যুৎ কেটে দেওয়া আন্দোলন নয়: তথ্যমন্ত্রী

Slider শিক্ষা

ঢাকা: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে বিদ্যুৎ ও পানির সংযোগ কেটে দেওয়া এবং খাবার বন্ধ করে দেওয়া আন্দোলন হতে পারে না বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। একই সঙ্গে শিক্ষার্থীদের অনুরোধ জানিয়ে তিনি বলেন, তাদের যেন কেউ রাজনৈতিক ক্রীড়ানক হিসেবে ব্যবহার না করে।

সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে একথা বলেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাদের সন্তানের মতো। তাদের দাবি-দাওয়ার প্রতি সরকার সহানুভূতিশীল। আমরাও বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন নানা দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করেছি। ভিসির পদত্যাগের জন্য আমি নিজেও ছাত্ররাজনীতি করার সময় আন্দোলন করেছি। ভিসির বাসভবনের সামনে অবস্থান ধর্মঘট আমরাও করেছি, আমি নিজেও করেছি। কিন্তু আমরা কখনো বাড়িতে বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন করিনি।

তথ্যমন্ত্রী বলেন, আজকে শুনতে পেলাম ভিসির বাংলোতে পানি প্রবেশ করতে দেওয়া হচ্ছে না, ভিসির জন্য খাবার পাঠানো হয়েছিল, সেই খাবারও ঢুকতে দেওয়া হচ্ছে না। দেখুন জেলখানার কয়েদিরাও খাবার পায়, পানি পায়। তাকে তো সেগুলো থেকে বঞ্চিত করা যায় না। যখন আন্দোলনের কথা বলে এগুলো করা হয়, সেগুলোকে তো আন্দোলন বলা যায় না।

ছাত্র-ছাত্রীদের অনুরোধ জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, এই যে খাবার বন্ধ করে দেওয়া, ভিসির বাংলোয় কিংবা ক্যাম্পাসে বিদ্যুৎসংযোগ কেটে দেওয়া বা কেটে দেওয়ার জন্য চেষ্টা করা—এগুলো তো আন্দোলন হতে পারে না, এগুলো আন্দোলনের অংশ হতে পারে না। এগুলো তো প্রতিহিংসামূলক। আমি ছাত্রছাত্রীদের অনুরোধ জানাব, রাজনৈতিক ক্রীড়ানক হিসেবে তাদের যেন কেউ ব্যবহার না করে। সরকারের কাছে যে খবর আছে, সেখানে যাদের রাজনৈতিক উদ্দেশ্য আছে তারা ছাত্রছাত্রীদের রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করার চেষ্টা করছে। অনেকে না বুঝেই ব্যবহৃত হচ্ছে। যেহেতু বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় দেখছে, আশা করব খুব সহসা এটির একটি যৌক্তিক সমাধান হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *