২০ দলের বিক্ষোভ, পুলিশের লাঠিচার্জ

গ্রাম বাংলা

58067_f1

সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করছে ২০ দলীয় জোট। সকাল থেকে বিভিন্ন জেলায় বিক্ষোভ মিছিল করেছেন জোটের নেতাকর্মীরা। নাটোরে মিছিলে বাধা ও লাঠিচার্জ করেছে পুলিশ। মেহেরপুর, ঝিনাইদহ, গাজীপুর ও ফরিদপুরে মিছিল করেছে ২০ দল।
নাটোর প্রতিনিধি জানান, দেশব্যাপী অবরোধ হরতালের সমর্থনে ও বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে ছাত্রদলের কেন্দ্রীয় বিক্ষোভ কর্মসূচি পালনকালে নাটোরে বাধা দিয়েছে পুলিশ। এছাড়া বড়াইগ্রামের বনপাড়া বাজারে বিএনপির বিক্ষোভ মিছিলে ব্যাপক লাঠিচার্জ করেছে পুলিশ। এতে বনপাড়া পৌর বিএনপির আহ্বায়কসহ কমপক্ষে ৫ জন আহত ও তোরাব হোসেন নামে এক বিএনপি কর্মী আটক হয়েছেন। এদিকে রাতে ট্রাক পোড়ানোর মামলায় নাটোরের গুরুদাসপুর উপজেলা ইসলামী ছাত্র শিবিরের সভাপতি সেলিম রেজাকে গ্রেফতার করেছে পুলিশ।
কেন্দ্রীয় কর্মসূচি পালনে বৃহস্পতিবার বেলা ১২টার দিকে শহরের জেলা বিএনপির কার্যালয়ের সামনে থেকে ছাত্রদল মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। পরে একই এলাকায় পুলিশের চোখ ফাঁকি দিয়ে একটি ঝটিকা মিছিল করে নেতাকর্মীরা। এর আগে সকালে বড়াইগ্রামের বনপাড়ায় মিছিল বের করলে আকস্মিকভাবে পেছন থেকে বেপরোয়া লাঠিচার্জ করে পুলিশ। এ ঘটনায় আহতদের মধ্যে বনপাড়া পৌর বিএনপির আহ্বায়ক লুৎফর রহমান, উপজেলা যুগ্ম আহ্বায়ক আলী আকবর ও আব্দুল আলিম, বিএনপি নেতা সরদার সুলতান আহমেদ, যুবদল নেতা পাভেল ও শাহ আলমকে স্থানীয় ক্লিনিকে ভর্তি করা হয়েছে। এদিকে সকালে হরতাল অবরোধের সমর্থনে শহরের চকরামপুর এলাকায় বিক্ষোভ মিছিল করেছে শিবির। এর আগে রাতে ট্রাক পোড়ানো মামলায় শিবিরের গুরুদাসপুর থানা সভাপতি সেলিম রেজাকে উপজেলার নাজিরপুর বাজার মসজিদ থেকে বের হওয়ার সময় গ্রেপ্তার করে পুলিশ।
মেহেরপুর প্রতিনিধি জানান, মেহেরপুরে ঝটিকা মিছিল করেছে জেলা বিএনপি। বৃহস্পতিবার সকাল ৯ টার দিকে সরকারি উচ্চ বালক বিদ্যালয় মোড় থেকে সাবেক এমপি মাসুদ অরুনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি সরকারি মহিলা কলেজের সামনে গিয়ে শেষ হয়। জেলা বিএনপির যুগ্ন সম্পাদক মাহাবুবুর রহমান,জেলা শ্রমিক দলের আহ্বায়ক আহসান হাবীব সোনাসহ বিএনপির নেতা-কর্মীরা মিছিলে অংশ নেন।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার জারির প্রতিবাদে ঝিনাইদহ জেলা বিএনপি বিক্ষোভ মিছিল করে। বৃহস্পতিবার সকালে শহরের ওয়াজির আলী স্কুলের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে ঝিনাইদহ-মাগুরা সড়ক প্রদক্ষিণ করে। মিছিল শেষে মডার্ন মোড়ে সমাবেশ করতে গেলে পুলিশ বাধা দেয়। এ সময় জেলা সেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান পপ্পু, যুবদল নেতা আহসান হাবীব রণক, লোকমান হোসেন, সাবেক চেয়ারম্যান বিল¬াল হোসেন, মীর ফজলে এলাহী শিমুল, মিজানুর রহমান সুজন, ছাত্রদল নেতা আরিফুল ইসলাম আনন, রোকনুজ্জামান রোকন ও নজরুল ইসলাম উপস্থিত ছিলেন।
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান, টানা অবরোধের পাশাপাশি হরতালের সমর্থনে বৃহস্পতিবার সকালে গাজীপুরের ঢাকা -টাঙ্গাইল মহাসড়কে মিছিল করেছে ছাত্রশিবির নেতাকর্মীরা। শিবির নেতারা জানান, নগর শিবিরের সভাপতি ফুয়াদ হাসান পল্লবের নেতৃত্বে ওই মিছিলে প্রচার সম্পাদক হাসান মেহরাব, শিবির নেতা আশরাফুল ইসলাম, শাকির বিন হোসাইন, মু.ইউসুফ সহ অন্যান্য নেতৃবৃন্দ অংশ নেন।
ফরিদপুর প্রতিনিধি জানান, বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ও চলমান হরতালের সমর্থনে ফরিদপুর স্বেচ্ছাসেবক দল ঝিিটকা মিছিল করেছে। বৃহস্পিিতবার সকাল ৮ টায় ফরিদপুর মুজিব সড়কের প্রেস ক্লাবের সামনে থেকে ঝটিকা মিছিল বের হযে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মিছিলটি সড়কের খানপ্রেস পর্যন্ত গেলে পুলিশের উপস্থিতি টের পেয়ে তা ছত্রভঙ্গ হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *