বাংলাদেশ নদী বন্ধু সমাজ বরগুনা জেলা কমিটি গঠিত

বরিশাল

বিশেষ প্রতিনিধি, অনলাইন ভিত্তিক পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদী বন্ধু সমাজ বরগুনা জেলা কমিটি গঠিত হয়েছে । এসো নদীর বন্ধু হই, নদী সুরক্ষায় ব্রতী রই – এ বক্তব্য সামনে রেখে সম্প্রতি এ সংগঠনটি কতিপয় পরিবেশ কর্মী মিলে অনলাইনে সংগঠনটি গড়ে তোলেন। আজ রবিবার এ সংগঠনটির ১৫ সদস্য বিশিষ্ট বরগুনা জেলা কমিটি গঠিত হলো। সংগঠন এর কেন্দ্রীয় কমিটির আহবায়ক ও সদস্য- সচিব যথাক্রমে প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্ত ও আলোকচিত্রী দেবদাস মজুমদার সাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কমিটি প্রকাশ করা হয়। এতে মোঃ মনোয়ার হোসেনকে সভাপতি এবং অধ্যাপক মৃনাল কান্তি হালদার কে সাধারণ সম্পাদক করে পনের সদস্যের পূর্নাঙ্গ কমিটি গঠন করা হয়েছে।
কমিটির অন্যন্য সদস্যরা হলেন, সহ সভাপতি যথাক্রমে হোসনেয়ারা হাসি,এইচ. বি.ছবি, জিয়াউর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক যথাক্রমে সোহেলী পারভীন,বিথি হাওলাদার পুজা, সাংগঠনিক সম্পাদক হিমাদ্রী শেখর কেশব,অর্থ সম্পাদক আরতী রায়, ব্যাবস্থাপনা সম্পাদক নিজাম উদ্দিন, জনসংযোগ ও প্রকাশনা সম্পাদক সঞ্জীব শীল,তথ্য ও গবেষনা সম্পাদক রেজিনা লুনা, নির্বাহী সদস্য যথাক্রমে মো: আব্দুর রহমান, প্রশান্ত মজুমদার ও আদিত্য আকাশ।

বাংলাদেশ নদী বন্ধু সমাজ সংগঠনটি উপকূলের নদী সুরক্ষায় মানুষকে সম্পৃক্ত করতে জনহিতকর পরিবেশ বিষয়ক নানা কর্মপরিকল্পনা গ্রহণ করতে অঙ্গীকারাবদ্ধ ।

প্রাণের স্পন্দন আমাদের নদী। নদী আমাদের জাতীয় সত্তার এক অনবদ্য অংশ। নদীকে বাঁচিয়ে রাখা তথা এর গতিধারা বাঁধাহীন চলমান রাখা নদীমাতৃক বাংলাদেশের প্রতিটি মানুষের নৈতিক দায়িত্ব। পরিবেশ ভাবনার তরুণদের নদী সুরক্ষায় বা এর সংরক্ষণে সম্পৃক্ত করে নদীর নানা কর্মসূচি হাতে নেবে। বিশেষ করে সংগঠনটি নদী ভ্রমণ, সরেজমিনে নদী পরিদর্শন, নদীর অর্থনৈতিক ও পর্যটন গুরুত্ব বিশ্লেষণ , নদী বিষয়ে নদী পারের মানুষের সাথে তথ্যের আদান প্রদান , নদী পারের মানুষ ও তরুণ প্রজন্মকে সচেতন করা ইত্যাদি কর্মকান্ড পরিচালনা করবে। কেননা নদী বাংলাদেশের জীবন রেখা । নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। নদী বাঁচলেই প্রাণের অস্তিত্ব টিকে থাকবে। সভ্যতা ও সংস্কৃতি টিকে থাকবে। অবহেলিত নদী কেন্দ্রিক মানুষ, জলচর ও জল নির্ভর প্রাণ বৈচিত্র্য সেবা ও বিরূপ পরিবেশ থেকে নিরাপদ-বাসযোগ্য আশ্রয় পাওয়ার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নদী বন্ধু সমাজ বঞ্চিত মানুষের পক্ষে কথা বলার একটি প্লাট ফরম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *