কালিয়াকৈরের মকশ বিল যেন করোনার হাট

Slider গ্রাম বাংলা


গাজীপুর: করোনা ভাইরাস সংক্রমণ রোধে দেশব্যাপী চলছে ‘কঠোর নিয়ন্ত্রণ’। তবে ‘নিয়ন্ত্রণ’ উপেক্ষা করে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মকশ বিল এলাকায় প্রতিদিন হাজার হাজার মানুষ ভিড় করছেন। প্রতিদিন হাজারো মানুষের ভিড় হওয়ায় মকশ বিল থেকেই পারে করোনা ভাইরাস ছড়িয়ে পরার আশঙ্কা করছেন অনেকেই। বড়ইবাড়ি, তালতলী, দিঘীবাড়ি, কাঁচারস, সাহেবাবাদ, সফিপুর, সিনাবহ, মাটিকাটাসহ কয়েকটি গ্রাম সংক্রমনের আশঙ্কায়। শুধু কালিয়াকৈর উপজেলা বা কালিয়াকৈর পৌরসভা না গাজীপুর জেলার সব জায়গা থেকে দিনমান আসছে বিনোদন প্রিয় মানুষ।

করোনা ভাইরাস সংক্রমণ রোধে ‘লকডাউনে’ ঘরে বন্দি দেশের লাখ লাখ মানুষ। এর মধ্যেই কিছু মানুষ ঘরে থাকতে নারাজ তারা। ‘কঠোর নিয়ন্ত্রণ’ বা ‘লকডাউন’ উপেক্ষা করে ঈদ উপলক্ষে প্রতিদিন অসংখ্য মানুষ ভিড় করছেন তূরাগ তীরের এই মকশ বিলে। এছাড়াও উপজেলার বিভিন্ন খোলা জায়গা, রেললাইনের ধারেও রয়েছে উন্মুক্ত এই বেড়ানোর স্থান যেখানে সংক্রমনের সুতিকাগারে পরিণত হয়েছে।এখানে আগত তরুণ–তরুনীসহ সব বয়সের মানুষই মানছেন না সামাজিক দূরত্ব। এদের অধিকাংশেরই মূখে নেই মাস্ক। তাদের মধ্যে নেই মরণব্যাধি করোনা ভাইরাসের ভয়।

স্থানীয়রা জানান, ঈদের দিন (২১ জুলাই) বিকেল থেকে প্রতিদিন বিকেলে হাজার হাজার মানুষের ভিড় জমে কালিয়াকৈরের বড়ইবাড়ি এলাকার মকশ বিলে। ইঞ্জিন চালিত নৌকা, মোটরসাইকেল ও অটোরিকশা-ইজিবাইকসহ বিভিন্ন পরিবহনে চেপে দলে দলে আসতে দেখা যায় এসব লোকজনকে। শিশু-বৃদ্ধ-যুবক-যুবমহিলা এক কথায় সব বয়সের মানুষই আসেন এখানে। বিভিন্ন এলাকা থেকে আসা এসব লোকজন মানছেন না স্বাস্থ্যবিধি। এসব দেখার যেন কেই নেই। বরং এসব মানুষের বিনোদন বাড়াতে বসে যায় মেলা। নাগরদোলা,চটপটি-ফুসকা, ফাষ্টফুডের দোকান, বাদাম, চা,পান সিগোরেটের দোকান বিনোদন প্রিংয় মানুষের এই আড্ডাকে আরো উৎসাহিত করে। এসব পয়েন্টে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের দেখা মেলে না।

কাঁচারস এলাকার বাসিন্দা জামাল হোসেন জানান, প্রায় প্রতিদিন বিকেলে হাজার মানুষের ভিড় জমে মকশ বিলে। এখানে পুরো সড়কে মানুষের জট লেগে থাকে। এতো লোকের ভিড়ে মহামারী করোনা ভাইরাসের আতঙ্কে থাকেন স্থানীয় লোকজন। এখানে পুলিশ চেকপোস্ট বসালে হয়তো লোকজনের ভিড় কমে যেত। করোনার আতঙ্ক থাকত না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *