আমি ডানাকাটা পরী

Slider সম্পাদকীয়


ঢাকা: স্টেটাস আমার সিঙ্গেল দেখে, প্রেমের ছড়াছড়ি । হায়রে কী যে করি, আমি ডানাকাটা পরী। সম্প্রতি সিনেমা জগতের ভালো ও নামীদামী অভিনেত্রী পরীমনিকে নিয়ে দেশে তোলপাড় চলছে। একটি বারে যাওয়া আসা নিয়ে নানা ধরণের কথা চলছে। আলোচনা সমালোচনা এখন অহঃরহ। পরিস্থিতির পর্যবেক্ষন বলছে, পরীমনি সিনেমার স্টাইলেই অভিনয় করেছেন না আসলেই বাস্তব কোন ঘটনা ঘটেছে, তা এখনো পরিস্কার নয়। তবে সব কিছুই পরিস্কার হবে, সময়েই বলে দিবে।

বোট ক্লাব। এর অর্থ হল বোট থাকবে মানে নৌকা থাকবে। নৌকা আবার আলোচনার শিরোনাম হলো, তবে নেতিবাচকভাবে এবং ইংরেজিতে বোট (ইড়ধঃ) নামে। ঢাকার অদূরে বোট ক্লাবে নায়িকা পরীমণির অঘটনের কথা আজ সবার মুখে মুখে। বিরুলিয়া ব্রিজে দাঁড়িয়ে বর্ষায় তুরাগ নদের সৌন্দর্য ও নদের হাওয়ার পরশ উপভোগ করেছি বহুবার। ব্রিজে দাঁড়িয়ে বোট ক্লাবের বিশাল ও অত্যাধুনিক ইমারত দেখা যায়। কিন্তু বোট ক্লাবের কোনো নৌকা কোনো দিন নদে ভাসতে দেখিনি। অথচ বিদেশে ছুটির দিনে রংবেরঙের পালতোলা নৌকায় রঙিন হয়ে উঠে নদীর বুক। সে কি অপরূপ দৃশ্য- দুজনের জন্য নির্মিত বিশেষ নৌকায় দম্পতি কিংবা প্রেমিক- প্রেমিকারা যেন প্রকৃতই প্রেমনদীতে নাও ভাসাত। বোট ক্লাব থেকে বলা হল, সেখানে নৌকা আছে, তবে এখনো চালু হয়নি।

সুতরাং বোট ক্লাবে বোট নেই, তাহলে বোট ক্লাব চলছে কেন? বোটহীন বোট ক্লাবে কি হয় আসলে? এই প্রশ্নের উত্তর জানার ইচ্ছা এখন সকলেরই।

পরীমনির ঘটনা আমরা সকলেই গণমাধ্যমের কল্যানে জানি। সবশেষ কি আপডেট তাও জানা। কিন্তু এখন প্রশ্ন হল, কি কি আমরা জানিনা। আর সেটা জানানোই হল পরীমনির মামলার খবর।

অনুসন্ধানে জানা যায়, চিত্রনায়িকা পরীমনি যে টাকা আয় করেছেন তাতে সাড়ে তিন কোটি টাকা মূল্যের গাড়ি চালানোর টাকা তার থাকার কথা নয়। গাড়ির মূল্য যদি সাড়ে তিন কোটি টাকা হয়, তবে জীবন যাপন ও জৌলুস করার জন্য কত টাকা খরচ হচ্ছে, তা আমাদের জানা সম্ভব নয়। তবে অংকটা ভয়ানক ও অস্বাভাবিক এটা ঠিক। এই টাকা পরীমনি আয় করতে পারেন নি এবং এই টাকা বৈধ উৎস থেকে আসাও সম্ভব নয়। সুতরাং টাকাগুলো অবৈধ। এই অবৈধ টাকার উৎস জানা এখন জরুরী। যারা পরীমনিকে অস্বাভাবিক জীবনে নিক্ষেপ করেছেন এবং তাকে ব্যবহার করছে তাদের খোঁজ করা আগে জরুরী। ক্যান্সার রোগীর আক্রান্ত অংশ কেটে ফেললেই রোগী ভালো হয়ে যাবে না, এটা জেনেও ভালো হয়েছে বলা বোকামী। পরীমনির বোট ক্লাবের ঘটনায় বার বার একটি কথা আমরা শুনছি। বিপদে পড়ে পরীমনি পুলিশের আইজিপি বেনজির সাহেবের কথা স্বরণ করছেন। বোট ক্লাবে আসামীরা যখন পরীমনিকে হেনাস্তা করেন, তখনও বেনজির সাহেবকে অসম্মান করে আসামীরা নানা উক্তি করেছেন, যা পরীমনি তার ভিডিও বক্তব্যে বলেছেন। ঘটনার পর পরীমনি শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানের কাছে গিয়ে বেনজির সাহেবের সঙ্গে দেখা করিয়ে দেয়ার অনুরোধ করেছেন। জায়েদ খানের ভিডিও বক্তব্যে বার বার এই কথাটিই আসছে। তাহলে প্রশ্ন এসে যায়, আসামীরা পরীমনিকে হেনাস্তা করার সময় বেনজির সাহেবকে কটাক্ষ করে নানা কথা বললেন? পরীমনিই বা কেন, ঘটনার বর্ণনা দিতে গিয়ে বার বার বেনজির ভাই সম্বোধন করে তার সাথে দেখা করার চেষ্টা করেছেন? বেনজির সাহেব যদি পরীমনির ভালো বন্ধু বা পরিচিতই হত তবে ঘটনার পর তার মামলা কেন পুলিশ গ্রহন করেনি? ফেইসবুক লাইভে আসার পর পরীমনির মামলা ও পরবর্তি কঠিন আইনী ব্যবস্থা নেয়া প্রমান করে পরীমনি শক্তিশালী কোন সিন্ডিকেটের নায়িকা হিসেবে কাজ করছেন। সেই সিন্ডিকেটে সিনেমার না বাস্তবের তা সময় বলে দেবে।

সাম্প্রতিক সময়ে আমরা রাজনৈতিক হাতিয়ার হিসেবে নারীদের ব্যবহার করছি বলে মিথ্যা অভিযোগ ভাসছে। রাজনৈতিক কাজে রাজনৈতিক লোক ব্যবহার করা অসম্ভব কিছু নয়। কিন্তু অরাজনৈতিক ব্যক্তি, নারী বা চিত্রনায়িকাদের মত দেশের স্বতন্ত্র সম্পদকে রাজনৈতিক ঢাল হিসেবে ব্যবহার করলে অন্ধকার পথ আরো পিচঢালা অন্ধকার হয়ে যাবে। তখন বিদঘুটে অন্ধকারে দিশেহারা হওয়ার আগে পিচঢালা রাস্তায় হোঁচট খেয়েই মারা যেতে পারি আমরা, এমন সম্ভাবনা উড়িয়ে দেয়া যায়!

রিপন আনসারী
সাংবাদিক ও মানবাধিকার কর্মী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *