ইয়াসের প্রভাবে নাজিরপুরের সবকটি ইউনিয়ন পানিবন্দী

Slider বরিশাল

প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্ত, বিশেষ প্রতিনিধিঃ পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলায় সাইক্লোন ইয়াস ও পূর্ণিমার জোয়ারের প্রভাবে উপজেলার সবকটি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। নদী বিধৌত নিম্নাঞ্চল ও নদী তীরবর্তী অঞ্চলের ৩০ টির অধিক ছোট বড় গ্রাম প্লাবিত হয়েছে ইতোমধ্যে। মালিখালী, শ্রীরামকাঠী বন্দর, গাঁওখালী, দেউলবাড়ী দোবড়া, দীর্ঘা,সেখমাটিয়া, নাজিরপুর সদর ও কলারদোয়ানিয়ায় ইয়াসের প্রভাবে ব্যাপক এলাকা প্লাবিত হয়েছে। স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৬ ফুট উঁচু হয়ে পানি ফুসে উঠেছে ফলে এসব এলাকায় বিভিন্ন ঘরবাড়ি তলিয়ে গেছে। প্রায় পাঁচ সহস্রাধিক পরিবার দূর্ভোগে পড়েছেন। অনেক পরিবার রয়েছে পানিবন্দি। বুধবার সকাল থেকেই ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে দমকা হাওয়া ও মাঝে মাঝে থেমে-থেমে ভারী বৃষ্টি হওয়ায় এ প্লাবনের সৃষ্টি হয়েছে। নদী তীরবর্তী বাজার ও বন্দরে ডুবে গেছে দোকান। ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যবসায়ীরা। জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ায় উল্লেখিত এলাকাসমুহ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।ফলে ক্ষতির সম্মুখিন হয়েছে গরীব কৃষক, মৎস্য ও সবজী চাষীরা।

এদিকে সাচিয়া বাজারে নদী তীরবর্তী এলাকায় ভেরিবাঁধ না থাকায় জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত বেড়ে যাওয়ায় তাদের দোকানপাট সহ রাস্তাঘাট, বসতঘর সহ পুকুর মাছের ঘের একে একে তলিয়ে যাচ্ছে।

এ বিষয় নাজিরপুর উপজেলা মৎস্য কর্মকর্তা গৌতম মন্ডল জানান নাজিরপুরের বিভিন্ন জায়গায় মাছের ঘের তলিয়ে যাওয়ার অনেক খবর তিনি অবগত আছেন। তবে এখন পর্যন্ত সরকারি কোন নির্দেশনা পাননি। তবে তিনি বলেন খুব দ্রুত ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *