সিভিল প্রশাসনে পদোন্নতি প্রদানে দ্রুত পদক্ষেপ নিতে পরামর্শ

জাতীয়

Govt_sm_227357762জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় প্রচলিত বিধিবিধান অনুসরণ করে সিভিল প্রশাসনে পদোন্নতি প্রাপ্ত ও পদোন্নতি বঞ্চিতদের পদোন্নতি প্রদানের বিষয়ে যতদ্রুত সম্ভব প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।
আজ সংসদ ভবনে কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য এ. বি. এম ফজলে করিম চৌধুরী, র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধরী, সুকুমার রঞ্জন ঘোষ, মুস্তফা লুৎফুল্লাহ ও খোরশেদ আরা হক সভায় অংশগ্রহণ করেন।
এছাড়া বিশেষ আমন্ত্রণে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক সভায় অংশগ্রহণ করেন। সভায় সিভিল প্রশাসনে পদোন্নতি ও পদোন্নতি বঞ্চিত কর্মকর্তাদের বিষয়ে এবং সরকারী মাধ্যমিক বিদ্যালয়ে পদোন্নতি প্রাপ্ত প্রধান শিক্ষক ও জেলা শিক্ষা অফিসারের বেতন স্কেলে সৃষ্ট বর্তমান বৈষম্য নিরসন বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয় সরকারি কর্মচারী আইন, ২০১৪ এর খসড়া মন্ত্রিপরিষদ সভায় উপস্থাপনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রীর সদয় অনুমোদন গ্রহণের জন্য সারসংক্ষেপ প্রেরণ করা হয়েছে। অনুমোদন প্রাপ্তির পর প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন শেষে সংসদীয় কমিটির পর্যবেক্ষণের জন্য জাতীয় সংসদে প্রেরণ করা হবে।
সভায় শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সাবজেক্ট অফিসার পদে কর্মরত ২৯৪ জনের কাজের গুরুত্ব বিবেচনা করে আগামী এক মাসের মধ্যে তাদের চাকুরী রাজস্বখাতে স্থানান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়।
সভায় মুক্তিযোদ্ধা সার্টিফিকেট যাচাই বাচাই, মুক্তিযোদ্ধাদের সংজ্ঞা নিরুপন এবং সত্যতা ও যথার্থতা সঠিকভাবে নিরুপন করে সার্টিফিকেট প্রদানের জন্য মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। সভায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *