২০ ছাগল ৩ উট ১০ গরুর বদলে বউ!

বিচিত্র

image_110068_0বরপক্ষের কাছে বেচে দেয়া হয় মেয়েটিকে। কিন্তু এই খবর শুনে বাড়ি ছেড়ে পালানোর সময় বাবার হাতে ধরা পড়েন তিনি।

এ যেন বউ কেনাবেচার বিরাট হাট! ২০টি ছাগল, তিনটি উট ও ১০টি গরুর বিনিময়ে বউ পাওয়া যায় এখানে। এজন্য মেয়ের বাবার সঙ্গে অনেক দরকষাকষি করতে হয় বরপক্ষের।

অনেক ক্ষেত্রে বর তাদের উপজাতীয় জুয়েলার্সও দিয়ে থাকেন মেয়েকে। কেনিয়ায় উপজাতীয় এলাকায় এভাবেই একটি ছেলের হাতে মেয়েকে তুলে দেন বাবা, যেটাকে তারা বিবাহ বলে থাকেন।

কেনিয়ার উপজাতীয় এলাকায় বিশেষ করে পাকট সম্প্রদায়ের বাবারা নিজের প্রাণপ্রিয় মেয়েকে একটি ছেলে হাতে তুলে দেন পশুর বিনিময়ে। বিয়ের এক মাস আগে কনেকে একটি নির্জন জায়গায় বিচ্ছিন্ন রাখা হয়।

এরপর বাবাদের সঙ্গে বরপক্ষের চলে ব্যাপক দরকষাকষি। যে বেশি পশু ও জুয়েলার্স দিতে পারবে, তার হাতেই মেয়েকে তুলে দেন বাবা। মেয়ের অজান্তেই চলে বিবাহের এ আয়োজন। অনেকেই জানেন না, তাদের কার হাতে তুলে দিচ্ছেন বাবা।

মেয়েরা বিয়ের কথা শুনলে বাড়ি থেকে পালাতে পারে এমন আশংকার কারণে প্রায়ই এ বিষয়টি তাদের কাছে গোপন রাখে পরিবার। প্রথা অনুযায়ী সর্বশেষ দিনে ও রাতে গরু বলি দেয় গ্রামের পুরুষেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *