প্রোটিয়াসদের মোকাবেলায় প্রস্তুত স্যামুয়েলস

খেলা

playস্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে মোকাবেলা করার জন্য প্রস্তুত সফরকারী ওয়েস্ট ইন্ডিজ দলের তারকা ব্যাটসম্যান মারলন স্যামুয়েলস। বেনোনিতে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে অনুশীলন ম্যাচের দ্বিতীয় দিন বৃহস্পতিবার ডাবল সেঞ্চুরি করার পর আত্মবিশ্বাসী স্যামুয়েলস মনে করছেন যথা সময়ে ফর্মে ফিরেছেন তিনি।
আগামী সপ্তাহে সেঞ্চুরিয়নে র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা প্রোটিয়াসদের বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামার আগে এ প্রস্তুতি ম্যাচে আরেক সতীর্থকে ব্যাটিং করার সুযোগ দেয়ার লক্ষ্যে ২০৩ রান করে অবসর নেন স্যামুয়েলস।
দিনের খেলা শেষে ৫২ টেস্ট খেলার অভিজ্ঞতা সম্পন্ন স্যামুয়েলস বলেন,‘ যেহেতু ভাল ব্যাটিং করছিলাম এবং কেবলমাত্র মোমেন্টামটাকে ব্যবহার করতে চেয়েছি তাই আমি আত্মবিশ্বাসী ছিলাম। এই মুহুর্তে ব্যাটিংটা দারুণ উপভোগ করছি এবং স্কোরবোর্ডে ভাল রান জমা করতে পেরেছি।’
‘আমি আত্মবিশ্বাসী। তবে অতি আত্মবিশ্বাসী নই। কেননা সত্যিকারের পরীক্ষা শুরু হবে প্রথম টেস্ট ম্যাচ শুরু হলে।’
গত জুনে কিংস্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দল থেকে বাদ পড়েন স্যামুয়েলস। অবশ্য ২০১৪ সালে দেশের হয়ে এই একটি মাত্র টেস্ট খেলার সুযোগ পেয়েছেন তিনি।
‘টেস্ট দলে ফিরতে পারাটা ছিল অসাধারন এক অনুভূতি এবং আমি নিজেকে ঠিক জায়গায় রাখতে পেরেছি।’
দক্ষিণ আফ্রিকার মাটিতে এ পর্যন্ত মাত্র একটি টেস্ট স্বাগতিকদের পরাজিত করতে পেরেছে ওয়েস্ট ইন্ডিজ দল। ২০০৭ সালে পোর্ট এলিজাবেথে সিরিজের প্রথম টেস্ট প্রোটিয়াসদের হারাতে সে ম্যাচে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছিলেন ৩৩ বছর বয়সী স্যামুয়েলস।
সে সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজে তার দল ২-১ ব্যবধানে হারলেও পুরো সিরিজে ৫২ গড়ে ৩১৪ রান করেছিলেন স্যামুয়েলস।
‘শেষবার এখানে আমি অনেক রান পেয়েছিলাম এবং আশা করছি এবারও দক্ষিন আফ্রিকায় আমি তার পুনরাবৃত্তি ঘটাতে পারব।’
স্যামুয়েলসের মতে প্রোটিয়াসদের বিপক্ষে প্রতিদ্বন্দিতা করতে হলে অস্টম স্থানে থাকা ক্যারিবিয় দলটিকে সব দিক থেকেই ভাল করতে হবে।
তিনি বলেন, ‘ধৈর্য্যশীল হতে হবে, আপনার নিজকে সমর্থন যোগাতে হবে, আপনার নিজের মধ্যে আত্মবিশ্বাস থাকতে হবে এবং আনার সুযোগ লুফে নিতে হবে। এটা আত্মবিশ্বাসী হওয়া এবং সেখানে গিয়ে আপনার নিজের শট খেলার বিষয় বিষয়।
‘আমরা সেটা করতে পারলে এই মুহূর্তে নতুন-পুরনো নিয়ে আমাদের যে বোলিং আক্রমন রয়েছে তা দিয়ে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের আমরা একটা চ্যালেঞ্জে ফেলতে পারব বলে আমি মনে করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *