মৌলভীবাজারে শ্রমিকেরাও গাড়ি থামিয়ে কাগজপত্র দেখছে

Slider টপ নিউজ

জুড়ী (মৌলভীবাজার): নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে অঘোষিত পরিবহন ধর্মঘটে মৌলভীবাজারের জুড়ী উপজেলায় আজ শনিবার শ্রমিকেরা সড়কে জড়ো হয়ে বিভিন্ন ধরনের যানবাহন থামিয়ে চালকদের কাগজপত্র দেখেন। এদিকে যানবাহনের সংখ্যা কম থাকায় লোকজন দুর্ভোগে পড়েন। আবার নিরাপদ সড়কের দাবিতে কুলাউড়া উপজেলায় শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেন।

সরেজমিনে দুপুর ১২টার দিকে দেখা গেছে, মৌলভীবাজার-চান্দগ্রাম আঞ্চলিক মহাসড়কের জুড়ী উপজেলা সদরের জাঙ্গিরাই চত্বরে (প্রস্তাবিত মুক্তিযোদ্ধা চত্বর) ৫০ থেকে ৬০ জন পরিবহন শ্রমিক যানবাহন আটকে চালকের লাইসেন্স ও শ্রমিক কার্ড আছে কি না, তা দেখছেন। যেসব যানবাহনের উপযুক্ত কাগজপত্র নেই, সেগুলো সড়কের এক পাশে দাঁড় করিয়ে রাখা হচ্ছে। অন্যদিনের তুলনায় সড়কে যানবাহনের সংখ্যাও অনেক কম।

উপজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম বলেন, ‘আমরা কোনো ধর্মঘট করছি না। ড্রাইভারের লাইসেন্স ও শ্রমিক কার্ড দেখছি।’

স্থানীয় বাসিন্দা অটোরিকশার চালক খোরশেদ আলম বলেন, ‘বড়লেখা থেকে গাড়ি নিয়া আসছিলাম। দক্ষিণভাগে (পাশের বড়লেখা উপজেলার একটি এলাকা) এসে দেখি, কিছু ছাত্র আরেকটি অটোরিকশা থামিয়ে ড্রাইভারের লাইসেন্স না পেয়ে তাঁকে কান ধরে ওঠবস করাচ্ছে। খুব কষ্ট পেয়েছি। কাগজপত্র না থাকায় এটা হয়েছে। তাই, আমরা গাড়িগুলোর কাগজপত্র যাচাই-বাছাই করছি। ছাত্রদের আমরা সহযোগিতা করছি বলতে পারেন।’

উপজেলা সদরে অবস্থিত তৈয়বুন্নেছা খানম একাডেমি ডিগ্রি কলেজের দ্বাদশ শ্রেণির তিন ছাত্রী বলে, তাদের বাড়ি দক্ষিণভাগে। সকালে অটোরিকশায় করে কলেজে যায়। এখন গাড়ি নেই। কলেজ থেকে প্রায় তিন কিলোমিটার জায়গা হেঁটে এসেছে। কীভাবে বাড়ি ফিরবে, এটা নিয়ে তারা চিন্তিত।

দুপুর সাড়ে ১২টার দিকে ইউএনও অসীম চন্দ্র বণিক ও জুড়ী থানার ওসি জাহাঙ্গীর হোসেন সরকার জাঙ্গিরাই চত্বরে এসে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাদের ডেকে কথা বলেন। এ সময় তাঁরা মানুষ যাতে কোনো দুর্ভোগে না পড়ে, সে ব্যাপারে নেতাদের অনুরোধ করেন।

জুড়ীর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও অসীম চন্দ্র বণিক বলেন, ছাত্র আন্দোলনের বিষয় নিয়ে গতকাল শুক্রবার প্রশাসনের পক্ষ থেকে জনপ্রতিনিধি ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে নিয়ে জরুরি সভা হয়েছে। সভায় ছাত্ররা যাতে মাঠে না নামে, সে বিষয়ে প্রতিষ্ঠানের প্রধানদের নির্দেশনা দেওয়া হয়।

এলাকাবাসী জানান, বেলা ১১টার দিকে কিছু শিক্ষার্থী কুলাউড়া পৌর শহরের নবীন চন্দ্র মডেল উচ্চবিদ্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।

কুলাউড়া থানার ওসি শামীম মুসা বলেন, অঘোষিত পরিবহন ধর্মঘট চলছে। শিক্ষার্থীরা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *