৬০ বছরের বেশি বয়স্কদের হজ-ওমরায় ভিসা দেয়া বন্ধ

কৃষি, পরিবেশ ও প্রকৃতি

ঢাকা: সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের হজ ও ওমরা এজেন্সি’র পরামর্শে শিশু ও ৬০ বছরের বেশি বয়স্কদের ভিসা দেয়া বন্ধ করে দিয়েছে সৌদি সরকার।

মক্কা চেম্বার অফ কমার্সের হজ ও ওমরা কমিটির প্রেসিডেন্ট সাদ আল কুরাইশি হজ-ওমরাসংক্রান্ত এক সাক্ষাৎকারে জানিয়েছেন, যারা ফ্লু জাতীয় রোগের টিকা গ্রহণ করেনি এমন সব ব্যক্তিদের এবার হজের ভিসা দেয়া হবে না।

আরেক সাক্ষাৎকারে সৌদি আরবের বর্তমান অস্থায়ী স্বাস্থ্যমন্ত্রী আদেল ফকীহ জানিয়েছেন, শিশু ও ৬৫ বছর বয়সোর্ধ্ব হজ যাত্রীদের মার্স ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি থাকায় অবস্থার প্রশমন না হওয়া পর্যন্ত এ কঠোরতা বলবৎ থাকবে।

এদিকে মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম (মার্স) ভাইরাসে সৌদি আরবের জেদ্দা শহরে আরো তিন জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। মৃত তিনজনের মধ্যে একজন পুরুষ, দুইজন নারী। এই নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৫ জনে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় আরো তিনজন মার্স ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ৪শ’।

এতে মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম সংক্ষেপে মার্স ভাইরাসে সৌদি আরবের স্থানীয় নাগরিকদের মাঝে বিরাজ করছে চাপা আতঙ্ক। আতঙ্কে আছে বাংলাদেশি প্রবাসীরাও। মার্স ভাইরাসের ভয়াবহতায় আতঙ্কিত সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *