মন্ত্রিসভা গঠন নিয়ে মাহাথির-আনোয়ার দর-কষাকষি,

Slider সারাবিশ্ব

4bc51fb17f7fdc7cc66a4c2f10edcb47-5af94812de241

রয়টার্স ও এএফপি, কুয়ালালামপুর: মালয়েশিয়ায় মন্ত্রিসভা গঠন নিয়ে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও তাঁর জোটের কারাবন্দী নেতা আনোয়ার ইব্রাহিমের মধ্যে দর-কষাকষি চলছে। এর মধ্যেই সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের দুর্নীতির প্রমাণ খোঁজার নামে তাঁর এক স্বজনের অ্যাপার্টমেন্টে গতকাল রোববার অভিযান চালিয়েছে পুলিশ।

চার দলের জোট পাকাতান হারাপান দীর্ঘদিন ক্ষমতায় থাকা বারিসান ন্যাশনালকে হারিয়ে ক্ষমতায় আসে। তবে মাহাথিরের নেতৃত্বাধীন জোট কত দিন টিকবে, তা নিয়ে সংশয় আছে। মন্ত্রিসভা গঠন নিয়ে ইতিমধ্যে মতবিরোধ শুরু হয়ে গেছে বলে একাধিক সূত্র বলছে। এমন পরিস্থিতিতে হাসপাতালে চিকিৎসাধীন আনোয়ার ইব্রাহিম এক বিবৃতিতে তাঁর দল পিপলস জাস্টিস পার্টির (পিকেআর) নেতা-কর্মীদের বলেছেন মাহাথিরের সরকারকে শক্তিশালী ও স্থিতিশীল রাখার জন্য কাজ করতে।

মাহাথির শনিবার অর্থমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর নাম ঘোষণা করেন। তবে সংবাদ সম্মেলনে আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ওয়ার আজিজাহ, যিনি মাহাথিরের সরকারে উপপ্রধানমন্ত্রী; তিনি উপস্থিত ছিলেন না। একটি সূত্র বলছে, এই তিন নিয়োগের ব্যাপারে মাহাথিরের সঙ্গে তাঁর মতবিরোধ ছিল। এর পরপরই মন্ত্রিসভা নিয়ে কথা বলতে মাহাথির চিকিৎসাধীন আনোয়ারের সঙ্গে দুই দফা সাক্ষাৎ করেন।

মাহাথির ও আনোয়ারের মধ্যে একটা প্রতিযোগিতা সব সময়ই চলবে বলে মনে করেন জনস্বার্থবিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান কেআরএর প্রধান করিম রাসলান।

এদিকে সরকারি গুরুত্বপূর্ণ নথি খুঁজতে রাজধানী কুয়ালালামপুরের নাজিবের স্বজনের ওই অ্যাপার্টমেন্টে অভিযান চালানো হয় বলে জানিয়েছেন মালয়েশিয়ার দুই ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *