ক্যান্সার ঝুঁকি কমাবে বেল বেলের সরবত

Slider লাইফস্টাইল

belএই গরমে আপনাকে স্বস্তি দেবে এক গ্লাস বেলের শরবত। বেলের শরবত গরমে শুধু শরীর শীতলই রাখে না, এর রয়েছে আরও নানাবিধ উপকারিতা।

তাহলে জেনে নিন অনন্য এই শরবতের প্রস্তুত প্রণালি এবং উপকারিতা-

প্রস্তুত প্রণালি:
প্রথমে একটি পাকা বেল ভেঙ্গে কুরিয়ে নিন। এরপর এর বিচি বেছে ফেলুন অথবা চালুনি দিয়ে চেলে নিন। এরপর সব উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন এবং বরফকুচি দিয়ে পরিবেশন করেন।

উপকারিতা:
বেল পুষ্টিগুনে ভরপুর একটি ফল। কোষ্ঠকাঠিন্য দূর করতে বেলের জুরি নেই। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিনের শারীরিক পরিশ্রমের পর একগ্লাস বেলের শরবত সারাদিনের ক্লান্তি দূর করে আরাম দেয়।

বেলের শরবতের পুষ্টিগুণ:
পুষ্টিকর ফলগুলোর মধ্যে বেল অন্যতম। বেল বেশ উপকারি পাইলস, অ্যানাল ফিস্টুলা, হেমোরয়েড (এসব মলদ্বারের রোগ) রয়েছে এমন রোগীদের জন্য। এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ‘সি’ এবং ‘এ’।
দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে বেলের ভিটামিন ‘সি’। বসন্ত ও গ্রীষ্মকালীন ছোঁয়াচে রোগগুলোর বিরুদ্ধে যুদ্ধ করতে বেল বেশ উপকারি। বেলের বীজগুলো পিচ্ছিল হওয়ায় এটি পাকস্থলীতে উপকারী পরিবেশ তৈরি করে, সেই সাথে খাবার সঠিকভাবে হজম করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। দীর্ঘ দিনের কোষ্ঠকাঠিন্য থেকে ক্ষতিকর নানা রকম অসুখ থেকে মুক্তি পেতে নিয়মত বেল খান।
বেলে প্রচুর পরিমাণ ন্যাচারাল ফাইবার বা আঁশে রয়েছে। আর আঁশযুক্ত শাকসবজি বা ফল খাওয়ার ফলে হজমশক্তি বেড়ে গিয়ে গ্যাস-এসিডিটির পরিমাণ কমায় এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। ফলে হজমে সমস্যা থেকে মুক্তি মেলে। এছাড়াও বেল ত্বকের ব্রণ কমায়।

চোখের বাহ্যিক ও অভ্যন্তরীণ অঙ্গগুলোকে পুষ্টি জোগায় বেলে বিদ্যমান ভিটামিন ‘এ’। নিয়মিত বেল খাওয়ার ফলে কোলন ক্যান্সার, গ্লুকোমা, জেরোসিস, জেরোপথ্যালমিয়া (এগুলো চোখের অসুখ) হওয়ার আশংকা কমে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *