বাড়িতেই যৌন আসর, ঘর সাজিয়ে দেন ভাই-বাবা!

Slider বিচিত্র

potitaভারতে ঘটা করে আন্তর্জাতিক নারী দিবস পালন করলেও ভারতের বড় বড় রাজনৈতিক নেতা থেকে শুরু করে বলিউড সেলিব্রেটিরা নারীদের নিরাপত্তা–সুরক্ষা নিয়ে লম্বা–চওড়া ভাষণও দিলেও অনেকেই জানেন না এ দেশের মধ্যেই এমন এক রাজ্য আছে যার একটা সম্প্রদায়ের নারীরা শুধুমাত্র পরিবারের পেট চালানোর জন্য যৌন কর্মী হয়েছেন। রাজ্যটা হল ভারতের মধ্যপ্রদেশে।

এই গ্রামের পরিবারের মেয়েদের যৌন ব্যবসায় নামিয়েই টাকা উপার্জন করা হয়। শিশুদের ছোট থেকেই শিক্ষা দেওয়া হয় বড় হয়ে তাদের এই যৌন ব্যবসাতেই নামতে হবে। দীর্ঘদিন ধরে এই রীতি চলে আসছে এইসব গ্রামগুলিতে। মেয়ে বড় হতে না হতেই তাকে যৌন কর্মীতে পরিণত করে দেওয়া হয়। যৌন ব্যবসা করে যে সম্মান মেয়েরা পায়, তা অন্য কোনও কাজ করলে পায় না বলে জানা গেছে।

যেখানকার বঞ্চরা উপজাতির মহিলাদের প্রধান জীবিকাই হল যৌন ব্যবসা। মধ্যপ্রদেশের খাটিয়াতে রঙীন পোশাক এবং চড়া মেকআপ করে গ্রাহকের অপেক্ষায় বসে থাকেন অল্প বয়সী মেয়েরা। কোনও কোনও সময় ট্রাক চালক বা অন্য কোনও গ্রামের পুরুষরাও গ্রাহক হয়ে আসেন এই সব যৌন কর্মীদের কাছে।

মধ্যপ্রদেশের নিমুচ, রত্লাম এবং মন্দসৌর জেলাতে এই যৌন কর্মীদের সামাজিক স্বীকৃতি দেওয়া হয়েছে। বঞ্চরা উপজাতির পুরুষ সদস্যরা এই দেহ ব্যবসাকে রীতিমতো পরিচালনা করেন। পরিবারে কোনও মেয়ে সন্তানের জন্ম হলে তা শুভ বলে মানা হয়। কারণ আগামীদিনে এই শিশুই পরিবারকে চালাবে। বাবা এবং দাদা এই পেশায় দালালের ভূমিকায় থাকেন। তাঁরাই সব ধরনের যোগাড় করেন। বাড়ির মধ্যে একটি ঘরকে সুন্দর করে সাজিয়ে তুলে এই যৌন ব্যবসার কাজে লাগানো হয়।

নয়া আভা সামাজিক চেতনা সমিতি নামক এক স্বেচ্ছাসেবী সংস্থার এক কর্মী আকাশ চৌহান বলেন, ‘‌একদিকে যেখানে এই দেশ পুত্রসন্তান নিয়ে মাতামাতি করে এবং কন্যা সন্তান হওয়া মানে দুর্ভাগ্য। সেখানে রত্লাম, মন্দসৌর এবং নিমুচে কন্যা সন্তান হলে খুশির হাওয়া বয়ে যায় পরিবারের মধ্যে। অথচ সেই শিশু জানে না দুর্ভাগ্য নিয়েই সে জন্মেছে। সবচেয়ে অবাক লাগে এই যৌন ব্যবসাকে কী করে সামাজিক স্বীকৃতি দেওয়া হয়েছে?‌’‌

বঞ্চরা সম্প্রদায়ের ২৩ হাজার সদস্য ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন তিনটি জেলার ৭৫টি গ্রামে। সেই সম্প্রদায়ের মধ্যে ৬৫ শতাংশই  মহিলা বলে জানা গেছে। পরিবারে মেয়ে জন্মালে তাতে খুশী হয় বঞ্চরা সম্প্রদায় কারণ তারা জানেন মেয়ে মানেই উপার্জনের রাস্তা খুলে যাওয়া।  সেখানে এমন অনেক মহিলারাই রয়েছেন যাদের জোর করে এই পেশায় নামতে বাধ্য করা হয়েছে।সূত্র: আজকাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *