নগরবাসীর প্রশ্ন? সংস্কার হবে কি এই গর্তসহ নগরীর অন্যান্য গর্ত

Slider সিলেট
IMG_20180116_125459
হাফিজুল ইসলাম লস্কর :: সিলেট নগরীর ব্যবসা জোন নামে খ্যাত কালিঘাটের মুল রাস্তার মধ্যখানে বিপজ্জনক গর্তের কারনে মরনফাদে পরিনত হয়েছে রাস্তাটি কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি ব্যাবসায়ীদের অবগতির পরও পরেনি বা গর্ত মেরামতে নেওয়া হয়নি কোন উদ্যোগ, জনদুর্ভোগের বিষয় বিবেচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি কি আদৌ পড়বে। সংস্কার হবে কি এই গর্তসহ নগরীর অন্যান্য গর্তগুলো এমন প্রশ্ন নগরবাসীর।
কালিঘাট সিলেটের সবচেয়ে ব্যস্ততম এলাকা, যেখানে রয়েছে গুরুত্বপুর্ন ব্যবসা প্রতিষ্টান, সরকারি-বেসরকারী ব্যাংক বীমাসহ বিভিন্ন গুরুত্বপুর্ন প্রতিষ্টান। কালিঘাটে প্রত্যেক দিন দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসছে ব্যবসায়ীরা। লেনদেন হচ্ছে কোটি কোটি টাকা।
সিলেটের সবচেয়ে উল্লেখযোগ্য বৃহত্তর ব্যবসায়ী প্রতিষ্ঠানের অবস্থানের কারণে রয়েছে আর্থিক লগ্নিকারী প্রতিষ্টান। অতচ গুরুত্বপুর্ন এই এলাকা ক্রেতা, ব্যাবসায়ীসহ সাধারন মানুষের মারাত্বক সাস্থ্যঝুঁকির মাধ্যে রয়েছে, স্যাতস্যাতে পরিবেশ আর ময়লাযুক্ততা যেন এই ব্যবসা জোন খ্যাত এলাকার নিত্য দিনের সঙ্গী, যা থেকে দির্ঘদিন ধরে মুক্তি মিলছেনা সাধারন মানুষের।
সেই সাথে মরার উপর খড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে একটি বিপদজনক গর্ত, যে গর্তে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। জন চলাচলে ব্যাস্ততম এ এলাকার রাস্তা দিয়ে  প্রতিনিয়ত চলাচল করছেন ব্যাবসায়ী, নগরবাসী ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
সিলেট নগরীতে এমনিতেই রয়েছে অসংখ্য মারাত্মক বিপদ জনক গর্ত, তার সাথে তিন মাস ধরে যুক্ত হয়েছে জনহানীকর এই গর্ত।
ব্যাবসায়ী এলাকা কালিঘাটের রাস্তার মধ্যে গর্ত। ব্যাবসায়ীরা বা পথযাত্রী কেহ গর্তের ক্ষতিকর প্রভাব বুঝে দু’চারটি ছোট বাশ দিয়ে গর্তকে চিহৃত করে রেখেছেন, কিন্তু কর্তৃপক্ষ নির্বিকার গর্তের ক্ষতিকর প্রভাব থেকে। তাই স্বভাবতই প্রশ্ন জাগছে কর্তৃপক্ষ কি ব্যাবসায়ী, পথযাত্রী, শিক্ষার্থী এবং নগরবাসীর কথা চিন্তা করেন না?
কালিঘাটের বিপজ্জনক গর্তটি তিন মাসের চেয়ে বেশি সময় ধরে এভাবেই রয়েছে, যেন দেখার কেউ নেই। রবিবার সন্ধ্যায় কালিঘাটের গর্তাস্থলে গিয়ে দেখা যায় এই চিত্র। ব্যাবসা জোন খ্যাত কালিঘাটের এই  করুণ দশায় এক পথচারীর প্রশ্ন কালিঘাট তথা সিলেট নগরীর কি অভিভাবক নেই।
স্থানীয়রা জানান গর্তসহ কালিঘাটের স্যাতস্যাতে অবস্থার কথা সিসিক কর্তৃপক্ষে অবগত করে কোন সুফল পাওয়া যাচ্ছে না। সড়কের মধ্যখানে বিপজ্জনক গর্ত ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। রাস্তার মধ্যভাগের স্ল্যাব উঠে যাওয়ায় যান চলাচলে মারাত্মক দুর্ভোগের সৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *