ছোট মনের মেয়েরা নয়, বরং ছেলেরাই স্কুলের পরিবেশ নষ্ট করে

বিচিত্র

image_158366.friends schoolছোট মনের মেয়েরা নয়, এ ধরনের ছেলেরাই স্কুলের পরিবেশ নষ্ট করে এবং অন্যদের এসব কাজে উৎসাহিত করে বলে নতুন এক গবেষণায় বলা হয়েছে। ইউনিভার্সিটি অব জর্জিয়া এর এই গবেষণায় বলা হয়, এ ধরনের ছেলেরা জোরজবরদস্তি করে সম্পর্ক স্থাপন করে, গুজব ছড়ায়, সামাজিকভাবে দমন-নিপীড়ন চালায় এবং অন্যের সম্পর্ক নষ্ট করে। স্কুলে এ ধরনের কাজে মেয়েদের চেয়ে বেশি এগিয়ে থাকে ছেলেরা। হাই স্কুলের প্রতিটি গ্রেডের ছেলে-মেয়েদের পর্যবেক্ষণ করে এ গবেষণার কাজ সম্পন্ন করা হয়।
জর্জিয়ার ৬টি হাই স্কুল থেকে ৬২০ জন শিক্ষার্থীর যাবতীয় তথ্য নিয়েছেন প্রধান গবেষক প্রফেসর পামেলা অরপিনাস। গ্রেড ৬ থেকে ১২ এর মধ্যে এসব শিক্ষার্থীদের প্রতি বছরের তথ্য সংগ্রহ করা হয়।
অরপিনাস বলেন, সবমিলিয়ে সম্পর্কের ক্ষেত্রে আগ্রাসন চালানো এদের মধ্যে খুবই সাধারণ ঘটনা। এদের মধ্যে ৯৬ শতাংশ অন্যের বিষয়ে নানা ধরনের বাজে কথা ছড়িয়ে দেওয়ার সঙ্গে জড়িত। আবার ৯০ শতাংশ কোনো না কোনো সময় এসব বাজে গুজবের শিকার হয়েছেন।
এসব ঘটনার প্রভাবে তিন ধরনের পরিস্থিতি তৈরি হয় যেগুলো সাধারণ, মধ্যম এবং বেশি বিবেচনা করা হয়েছে। যখন লিঙ্গের ভিত্তিতে বিবেচনা করা হয়েছে তখন দেখা গেছে, মেয়েদের চেয়ে ছেলেরা এসব ঘটনার সঙ্গে বেশি জড়িত।
কাজেই লিন্ডসে লোহানের ‘মিন গার্লস’ সিনেমার মেয়েদের চেয়ে অনেক বেশি প্রভাবশালী স্কুলের ‘মিন বয়েজ’। সূত্র : হিন্দুস্তান টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *