কনকনে শীতের সকালে বাচ্চাদের স্কুল

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি ঢাকা
grambanglanews24.com
garmbanglanews24.com

আব্দুল্লাহ আল মামুন :

গত কয়েকদিন ধরে সারাদেশে জেঁকে বসেছে শীত। সকালের ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহে কনকনে হাড় কাঁপানো ঠান্ডায় ছোট ছোট শিশুরা ঘুমঘুম চোখে বেড়িয়ে যাচ্ছে স্কুলের উদ্দেশ্যে। একেতো ছোট শিশুদের চোখে ঘুমের ছায়া পাশাপাশি ঘর থেকে বের হতেই প্রচন্ড কুয়াশা যেন গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মত।

বর্তমান শিক্ষা ব্যবস্থায় লক্ষ করা যায় প্রতিটি স্কুলেই ছোট বাচ্চাদের অর্থাৎ প্লে থেকে ২য় কিংবা ৩য় শ্রেণী পর্যন্ত বাচ্চাদের স্কুলের সময় সকাল ৭টা থেকে সকাল ১০টা পর্যন্ত বা কোন কোন স্কুলে সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত। গবেষকদের মতে সকালের স্কুলে বাচ্চাদের মারাত্মক ক্ষতি সাধিত হয়। কৈশোর বয়ঃসন্ধির প্রভাবে ছেলেমেয়েদের দেহঘড়িতে পরিবর্তন আসে। সাধারণ বাচ্চারা ঘুমাতে যায় রাত ১১টার পর। কিন্তুু সকালে স্কুলে যাওয়ার কারণে তাদেরকে অনেক সকালেই উঠতে হয়। ফলে স্বাভাবিক নিদ্রা অভ্যাসে ব্যাঘাত ঘটে তাছাড়া শীতের সকালে ঘন কুয়াশার ফলে বাচ্চারা ঠান্ডা কাশি ও ডায়রিয়া সহ বিভিন্ন রুগেও আক্রান্ত হচ্ছে।

শ্রীপুরের এক শিশু ছাত্রীর অবিভাবক মোতাহার হোসেন জানান, কয়েকদিন ধরে শীতের তীব্রতা অনেক বেড়েছে। শীতে সবচেয়ে বেশি ভুগছে ছোট ছোট শিশু কিশোররা। তাদেরকে শীতের সকালে প্রতিদিনই ঘুম থেকে উঠতে হচ্ছে স্কুলে যাওয়ার জন্য। আমার মতে ছোট বাচ্চাদের স্কুলের সময় সকাল ৭টা বা ৮টায় না করে সকাল ৯টা বা ১০টায় হলে বাচ্চাদের সুবিধা হবে। স্কুলের সুবিধা এবং অবিভাবকদরে সুবিধার্থে সকালে স্কুল দিয়ে বাচ্চাদের অসুস্থ্য করা না করা হউক।

গাজীপুরের শ্রীপুর উপজেলার শাহীন ক্যাডেট একাডেমীর পরিচালক শামীম আহম্মেদ বলেন, সকালে বাচ্চাদের স্কুলের থাকায় হয়ত বাচ্চাদের একটু কস্ট হয় তবে গুনি জনদের মতে সকালের লেখা পড়ার গুরুত্ব অত্যাধিক।

শ্রীপুর উপজেলার প্রাথমিক শিক্ষা অফিসার কামরুল হাসান বলেন, সরকারী বিদ্যালয়গুলোতে বাচ্চাদের স্কুলের সময় সকাল ৯ থেকেই আছে তবে কিন্ডারগার্টেন গুলোতে নির্ধারিত কোন নীতিমালা না থাকায় তারা তাদের ইচ্ছেমত স্কুল পরিচালনা করছে। বিশেষ করে কিন্ডারগার্টেন গুলোতে স্কুলের তুলনায় ছাত্র-ছাত্রী বেশি হওয়ার কারণে তারা ছোট বাচ্চাদের স্কুলের সময় বিভিন্ন স্কুলে বিভিন্ন ভাবে সকাল ৭:০০ / ৭:৩০ বা কোন কোন স্কুলে সকাল ৮টায় ক্লাস শুরু করছে।

তিনি বলেন, কিন্ডারগার্টেন গুলো পরিচালনার নির্ধারিত নিয়মনীতি হওয়া প্রয়োজন এবং বাচ্চাদের কথা বিবেচনা করে প্রত্যেকটি স্কুলের সময় সকাল ৯টায় বা ৯:৩০ করা একান্ত প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *