ইরাকে আটক ১৮০ বাংলাদেশিকে ফিরিয়ে আনার উদ্যোগ নেই

জাতীয় টপ নিউজ

image_158354.aইরাকে আটকে পড়া ১৮০ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনতে সরকার কিছুই করছে না বলে অভিযোগ করেছেন তাদের পরিবারের সদস্যরা। বিষয়টি তুলে ধরতে আজ ঢাকায় একটি সংবাদ সম্মেলন করতে যাচ্ছেন তাঁরা।
গত মে মাসে ঢাকার একটি রিক্রুটিং এজেন্সি ওই বাংলাদেশিদের চাকরি দিয়ে কাতারে নিয়ে যাওয়ার কথা বলে ইরাকের নাজাফে নিয়ে যায়। সেখানে তাদের পাসপোর্ট কেড়ে নিয়ে আটকে রাখা হয়েছে বলে জানা গেছে। বিষয়টি সরকারের বিভিন্ন পর্যায়ে ও  বাংলাদেশ দূতাবাসে জানানোর পরও তাদের উদ্ধার করে প্রত্যাবাসনের কোন উদ্যোগ নেওয়া হচ্ছে না বলে অভিযোগে বলা হয়েছে।
রাইটস, যশোর নামের একটি মানবাধিকার সংস্থার উদ্যোগে আজ বুধবার এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। সংস্থাটির প্রধান বিনয় কৃষ্ণ মল্লিক আটকে পড়া বাংলাদেশিদের বিষয়টি নিয়ে অনেকদিন ধরে সরকারের সঙ্গে দেন-দরবার করছেন। আটকে পড়া ১৮০ বাংলাদেশিকে ইরাকের একটি কম্পানিতে বন্দুকের মুখে আটক রাখা হয়েছে বলে জানান বিনয় কৃষ্ণ মল্লিক। সেখানে তারা খাবার ও পানির সমস্যায় ভুগছেন বলেও জানান তিনি।
বিনয় কৃষ্ণ মল্লিক আরো বলেন, সরকারকে বিষয়টি জানানোর পর এক সপ্তাহের মধ্যে ব্যাপারটি সুরাহা করার কথা জানালেও কোন অগ্রগতি হয়নি। আটকে পড়া বাংলাদেশিদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হচ্ছে বলে জানান তিনি।
সূত্র: বিবিসি বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *