দাম কমে যাচ্ছে স্মার্টফোনের

তথ্যপ্রযুক্তি

image_158030.5555আগামী বছর মোবাইল ফোনের দাম আরও কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাজার গবেষণাপ্রতিষ্ঠান আইডিসির গবেষকেরা। এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী কয়েক বছরে স্মার্টফোনের বাজার ক্রমশ নেমে আসবে। স্মার্টফোন নির্মাতাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে তুমুল প্রতিযোগিতার শুরু হবে। এই কারণে মোবাইল ফোনের দাম হাতের নাগালে চলে আসবে।

২০১৫ সালে ১৫০ কোটি স্মার্টফোন বিক্রি হবে, যা চলতি বছরের চেয়েও ১২.২ শতাংশ বেশি। কিন্তু ২০১৪ সালে স্মার্টফোনের বাজারে যে ২৬ শতাংশ প্রবৃদ্ধি দেখা গেছে, সেই তুলনায় আগামী বছর প্রবৃদ্ধি প্রায় অর্ধেকে নেমে আসবে। স্মার্টফোন বাজারে প্রবৃদ্ধির এই ধীরগতির রেশ ২০১৮ সাল পর্যন্ত অব্যাহত থাকবে।

২০১৪ সালে স্মার্টফোন গড়পড়তা ২৯৭ মার্কিন ডলার দামে বিক্রি হচ্ছে, যা ২০১৮ সাল পর্যন্ত দাম কমে ২৪১ মার্কিন ডলারে নেমে আসবে। স্মার্টফোনের উঠতি বাজার যেমন ভারতের মতো দেশে স্মার্টফোন আরও কম দামে পাওয়া যাবে। এসব বাজারে এখন স্মার্টফোনের গড় দাম ১৩৫ ডলার করে হলেও ২০১৮ সালনাগাদ ১০২ ডলারের মধ্যেই স্মার্টফোন পাওয়া যাবে।

আইডিসির গবেষক মেলিসা চাউ জানিয়েছেন, বাজারে সাংঘাতিক প্রতিযোগিতা থাকায় স্মার্টফোন বিক্রি করে অতি মুনাফা করা কঠিন হয়ে যাবে। বিশ্ববাজারে চীনের স্মার্টফোন নির্মাতাপ্রতিষ্ঠানগুলো দাম কমানোর ক্ষেত্রে চীনা প্রতিষ্ঠান গুলো এগিয়ে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *