রিয়ালকে পঞ্চম শিরোপা এনে দিলেন রোনালদো

Slider খেলা

155710ronaldo_kalerkantho_pic

 

 

 

 

লা লিগায় গোলখরায় ভুগতে ভুগতে সমালোচনার মুখে থাকা পর্তুগিজ সুপারস্টার ক্রিস্তিয়ানো রোনালদোর কারণেই আরেকটি শিরোপার স্বাদ পেল স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। রোনালদোর একমাত্র গোলে আবুধাবিতে শনিবার গ্রেমিওকে হারিয়ে ক্লাব বিশ্বকাপের শিরোপা অক্ষুণ্ন রেখেছে রিয়াল মাদ্রিদ।

৫৩ মিনিটে রোনালদোর ফ্রি-কিকে দলের জয় নিশ্চিত হয়।

এই নিয়ে গত চার বছরে তৃতীয়বার ক্লাব বিশ্বকাপের শিরোপা ঘরে তুলে চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার সাথে সমানসংখ্যক শিরোপা অর্জন করল গ্যালাকটিকোরা। টুর্নামেন্টের ইতিহাসে এখন শিরোপার দিক থেকে রিয়াল ও বার্সেলোনা দুই দলই এগিয়ে।  চলতি বছর ইতিমধ্যেই লা লিগা, ইউয়েফা সুপার কাপ, চ্যাম্পিয়নস লিগ ও স্প্যানিশ সুপার কাপের শিরোপার পাশাপাশি পঞ্চম শিরোপা জয়ের কৃতিত্ব দেখাল জিনেদিন জিদানের দল।

বুধবার সেমিফাইনালে আল জাজিরার বিপক্ষে বদলি হিসেবে গোল পেলেও ফাইনালে সাইডলাইনে ছিলেন গ্যারেথ বেল। জুনে জুভেন্তাসের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ফাইনালের দলটির ওপরই আস্থা রেখেছিলেন জিদান। গত মাসে তৃতীয়বারের মতো কোপা লিবারেটেডরসের শিরোপা জেতার পুরস্কার হিসেবেই আবুধাবির টিকিট পেয়েছিল গ্রেমিও। মাদ্রিদ বেশ ভালোভাবেই জানত ব্রাজিলিয়ান ক্লাবটির বিপক্ষে ফাইনাল ততটা সহজ হবে না।

দুই মিনিটেই গ্রেমিও অধিনায়ক পেড্রো জেরোমেল রোনালদোর পেছন থেকে ফাউল করলেও মেক্সিকান রেফারি সিজার রামোস কোনো ধরনের শাস্তি প্রয়োগ করেননি।

যদিও আগামী সপ্তাহে বার্সেলোনার বিপক্ষে ক্ল্যাসিকোতে খেলার জন্য নিজের ফিটনেস নিশ্চিত করেছেন সিআর সেভেন।

পুরো ম্যাচের বলের নিয়ন্ত্রণ ছিল মাদ্রিদের কাছে। তবে গ্রেমিওর রক্ষণভাগ ছেড়ে কথা বলেনি। প্রথামার্ধের শেষের দিকে লুকা মোদ্রিচ ডেডলক প্রায় ভেঙেই ফেলেছিলেন। কিন্তু তার বাম পায়ের জোরালো শট গোলের ঠিকানা খুঁজে পায়নি। তবে বিরতির পরে আর শেষ রক্ষা হয়নি গ্রেমিওর। ২৫ গজ দুর থেকে রোনালদোর সুনির্দিষ্ট ফ্রি-কিকে রিয়ালের শিরোপা নিশ্চিত হয়।

আর আরো একবার রিয়ালের জন্য ত্রাতার ভূমিকায় দেখা গেল রোনালদোকে। ব্রাজিলিয়ান দল গ্রেমিওর বিপক্ষে রিয়ালের এই জয় আরো একবার প্রমাণ করল ক্লাব বিশ্বকাপে ইউরোপিয়ান ক্লাব চ্যাম্পিয়নরাই সেরা। ম্যাচ শেষে রোনালদো বলেছেন, ‘আমরা এই ম্যাচে জয়ী হতে চেয়েছি। কারণ রিয়াল মাদ্রিদ কখনোই একবছরে পাঁচটি শিরোপা পায়নি। আমি মনে করি খেলোয়াড়রা দারুণ খেলেছে।  তাদের এই জয়টা প্রাপ্য ছিল। ‘

লা লিগায় শুরুটা ভালো না হলেও মাদ্রিদের হয়ে চলতি মৌসুমে ২০ ম্যাচে এই নিয়ে ১৫টি গোল করলেন পর্তুগিজ সুপারস্টার। তিনি আরো বলেছেন, ‘সংখ্যাই সবকিছু বলে দেবে। আমি মাঠেই সব জবাব দিয়েছি। দল আজ দুর্দান্ত খেলেছে যার ফলও পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *