বৃষ্টিতে বা পানিতে পড়েছে স্মার্টফোন?

Slider তথ্যপ্রযুক্তি

samsung-galaxy-s8-plus-g955fd-4g-64gb-dual-js1yrv

 

 

 

 

 

 

 

দৈনন্দিন জীবনে সবচেয়ে অপরিহার্য কোনও বস্তু যদি থাকে, সেই তালিকায় মোবাইল ফোন সবার উপরেই থাকবে। মোবাইল ফোন ছাড়া এক মিনিটও কাটানো এখন অসম্ভব অধিকাংশ মানুষের কাছেই।

সবার প্রিয় জিনিস এই স্মার্টফোন কিন্তু ভিজে গেলেই বিপত্তি! ফোন ভিজে গেলে খুব সহজেই তা ঠিক করে নিতে পারবেন আপনি নিজেই। তাও আবার বাড়িতে বসে বিনামূল্যে।> ফোন বৃষ্টির পানি ভিজে গেলে প্রথমে পরিষ্কার করে মুছে ফেলুন। যত বেশি জল থাকবে তত তাড়াতাড়ি ফোনের বিভিন্ন যন্ত্রাংশ খারাপ হওয়ার সম্ভাবনা থাকবে। খুব বেশিক্ষণ পানি থাকলে শর্ট সার্কিটও হয়ে যেতে পারে। এতে ফোনে থাকা সমস্ত ডেটা উড়ে যায়।

> ফোন স্টার্ট করার আগে ভালো করে মুছে নিন। ফোনের ভিতরের সব কিছু, অর্থাৎ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন তাড়াতাড়ি। ফোনের খোলা অংশগুলি একটি শুকনো কাপড়ে মুছে কাপড়টি মুড়ে রেখে দিন।

দেখবেন আপনার ফোনের কোনও ক্ষতি হবে না। ফোনের ভিতরের অংশ পাতলা কাপড় দিয়ে ভালো করে মুছে ফেলুন।> সিম কার্ডও বাইরে বার করে রাখুন। এরপর ফোনের ভিতরের অংশ ভালো করে মুছে ফেলুন। তারপর সিম কার্ড ইনসার্ট করুন।

> ফোনে স্ক্রিন গার্ড লাগানো থাকলে সেটাও খুলে রাখুন।

> ভুল করেও ফোনে হেয়ার ড্রায়ারের প্রয়োগ করবেন না। হেয়ার ড্রায়ারের গরম হাওয়ায় ভিতরের পার্টসগুলি গলে যেতে পারে।

> এরপর কিছুক্ষণ ফোনটিকে রোদে রাখুন। যদি কোথাও অল্প পানি থেকে যায় তাহলে রোদে রাখলে তা শুকিয়ে যাবে।

> ২৪ ঘণ্টা পর্যন্ত ফোনে ব্যাটারি লাগাবেন না। চালের মধ্যে বা সিলিকা জেল-এ ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে।

এরপরও যদি আপনার ফোন চালু না হয় তাহলে ফোনটিকে সার্ভিস সেন্টারে নিয়ে যান। ফোন পানি পড়ে গেলেও একই পদ্ধতিতে তা সারানো যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *